অ্যাকসেসিবিলিটি লিংক

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় করা গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুটি রিট আবেদন মঙ্গলবার খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে বিচাররিক আদালতে এ মামলা চলতে আর কোনো বাধা রইলনা। হাইকোর্টের এ আদেশ বিচারকি আদালতে পৌঁছার পর দুই মাসের মধ্যে খালেদা জিয়াকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত।

খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর মতিঝিল থানায় এ মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার অভিযোগে বলা হয়, চট্টগ্রাম বন্দর ও কমলাপুরের কনটেইনার টার্মিনালে কনটেইনার হ্যান্ডলিংয়ের জন্য গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানি লিমিটেড গ্যাটকোকে ঠিকাদার নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে এক হাজার কোটি টাকা ক্ষতি করা হয়।

মামলাটির অনুমোদনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে খালেদা জিয়া রিট আবেদন করলে ২০০৮ সালের ১৫ই জুলাই হাইকোর্ট মামলাটির কার্যক্রম স্থগিত করে দেয় এবং মামলাটি কেন বাতিলের নির্দেশ দেওয়া হবে না, এ মর্মে রুল জারি করে। এ ছাড়া মামলাটিকে জরুরি ক্ষমতা বিধিমালায় অন্তর্ভুক্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে আলাদা একটি রিট আবেদন করা হয়। হাইকোর্ট এ বিষয়েও রুল জারি করেছিল।

XS
SM
MD
LG