অ্যাকসেসিবিলিটি লিংক

আওলাকির হত্যা : যুক্তরাষ্ট্রে প্রভাব ও প্রতিক্রিয়া


আওলাকির হত্যা : যুক্তরাষ্ট্রে প্রভাব ও প্রতিক্রিয়া

আওলাকির হত্যা : যুক্তরাষ্ট্রে প্রভাব ও প্রতিক্রিয়া

ইয়েমেনে যুক্তরাষ্ট্রের ড্রোন বিমান বলে সন্দেহ করা হচ্ছে , এমনি মানুষবিহীন এক উড়োজাহাজের হামলায় আল কায়েদা সংশ্লিষ্ট জঙ্গী যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী, এক ধর্মীয় নেতা আনোয়ার আল আওলাকি ও সেই সঙ্গে আল কায়েদা সাময়িকীর আমেরিকান সম্পাদক সামীর খান নিহত হবার পর গোটা বিশ্ব জুড়ে , বিশেষ করে মূসলিম জাহান ও যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমে বিষয়টি নিয়ে খবরাখবর প্রচারিত হচ্ছে – পর্যালোচনা , বিশ্লেষণ , সংবাদ ভাষ্য প্রকাশিত হচ্ছে ।

প্রেসিডেণ্ট বারাক ওবামা আলওলাকির নিহত হওয়ার ঘটনাকে সন্ত্রাসী গ্রুপটির ওপর চরম একটা আঘাত বলে অভিহিত করেছেন এবং বলেছেন - এ থেকে আবারো এটাই প্রমানিত হয় যে , আল কায়েদা ও তাদের দোসরদের জন্যে বিশ্বের কোথায়ও নিরাপদ কোনো আশ্রয় নেই ।

বিষয়টির ওপর মন্তব্য করতে গিয়ে Decade of Fear: Reporting from Terrorism’s Grey Zone গ্রন্থের লেখিকা , সাংবাদিক মিশেল শেপার্ড বলেন আওলাকিকে নিয়ে ২ ডিসেম্বরে একটা মামলা যুক্তরাষ্ট্রের আদালতে উঠেছিলো কিন্তু তখনো অব্দি বিষয়টি ছিলো প্রধানতই রাজনৈতিক, আইনগত নয় । এখন সামনের মাসগুলোয় আইনী চ্যালেঞ্জ উঠতে পারে বলে আমার মনে হ’চ্ছে । বিষয়টি প্রেসিডেণ্ট ওবামার পূনর্নির্বাচন প্রয়াসকে প্রভাবিত করতে পারে কিনা সেকথায় মিশেল শেপার্ড বলেন প্রেসিডেন্ট ওবামার পুনর্নিবাচনের ক্ষেত্রে এর প্রভাব একটা পড়বে ঠিকই ,তবে গত দশ বছরের নিরাপত্তার ক্ষেত্রে একটা যে একটা উল্লেখযোগ্য ঘটনা কোনো সন্দেহ নেই তাতে ।

XS
SM
MD
LG