অ্যাকসেসিবিলিটি লিংক

নিউ হ্যাম্পশায়ারে সাতজন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্ক


যুক্তরাস্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারী নির্বাচনের মাত্র তিনদিন আগে সাতজন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী বিতর্কে অংশ নিচ্ছেন।

গত সপ্তাহের বিতর্কে যে টেলিভিশন নেটওয়ার্ক তা সম্প্রচার করছিল তার বিরুদ্ধে আপত্তি তুলে এই দলের অন্যতম প্রধান প্রার্থী ধনকুবের ব্যাবসায়ী ডনাল্ড ট্রাম্প তাতে অংশ নেননি। তার সেই কৌশল নানাভাবে সমালোচিত হলেও, তাতে তার লাভ ক্ষতি কি হয়েছে তা এখনো বোঝা যায়নি। আজকের বিতর্কে অংশ নেন ট্রাম্প।

পহেলা ফেব্রুয়ারীর আইওয়া ককাসে তার অবস্থান দ্বিতীয় ছিল। সেখানে জিতেছেন টেক্সাস সেনেটর টেড ক্রুজ। ডনাল্ড ট্রাম্প দ্বিতীয় অবস্থানে এবং তার সঙ্গে খুব অল্প ব্যাবধানে তৃতীয় অবস্থানে ছিলেন ফ্লরিডার সেনেটর মার্কো রুবিও। তবে রুবিওর জনপ্রিয়তা বেশ দ্রুত বেড়েছ বলে মন্তব্য শোনা যাচ্ছে নির্বাচন বিশ্লেষকদের কাছ থেকে।

আজকের বিতর্কে অন্যান্যরা হচ্ছেন তিনজন বর্তমান বা সাবেক গভর্ণর- ওহাইওর জন কেসিক, নিউ জার্সির ক্রিস ক্রিষ্টি এবং ফ্লরিডার জেব বুশ, যিনি একজন সাবেক প্রেসিডেন্টের ভাই ও পুত্র; এবং অবসরপ্রাপ্ত নিউরোসার্জন বেন কার্সন।

নির্বাচনী জরিপে এই দলের আরেক প্রেসিডেন্ট প্রার্থী সাবেক কর্পোরেট নির্বাহী কার্লী ফিওরিনার সূচক কম থাকায় বিতর্ক আয়োজকদের বিবেচনায় তিনি প্রধান বিতর্কে অংশ নিতে পারেন নি। তিনি এর প্রতিবাদ করেছেন; বলেছেন এটি অন্যায়।

মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারে অনুষ্ঠিতব্য প্রাইমারীতে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থীদেরও বাছাই করবেন ভোটাররা। এ দলের প্রধান দুই প্রার্থী – সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারী ক্লিনটন এবং ভার্মন্ট সেনেটর বার্নি স্যান্ডার্সের মধ্যে অবশ্য ওই প্রাইমারী নির্বাচনের আগে আর মুখোমুখি কোনো বিতর্ক হচ্ছে না।

আইওয়া ককাসে স্যান্ডার্সের সঙ্গে ক্লিনটন জিতেছেন অত্যন্ত সামান্য ব্যাবধানে। তবে স্যান্ডার্স, যিনি নিজেকে বলেন একজন ডেমোক্রেটিক সোশালিষ্ট, আশা করছেন আসছে প্রাইমারীতে বড় জয় পাবেন।

সাম্প্রতিক জনমত জরিপে নিউ হ্যাম্পশায়ারেরর প্রতিবেশী রাজ্য ভার্মন্টের এই সেনেটর ক্লিনটন অপেক্ষা ২০ শতাংশ সূচকে এগিয়ে রয়েছেন।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীদের জন্যে আজকের বিতর্ক ১২তম সরাসরি ও মুখোমুখি আলোচনা। এর আগে তাদের মধ্যে আটটি বিতর্ক ও চারটি ফোরাম হয়েছে। পাঁচ মাস পর অনুষ্ঠিতব্য দুই দলের কনভেনশনের আগে আরো হয়ত বহুবার তাদের মুখোমুখী হতে হবে।

নভেম্বরের নির্বাচনের মধ্যে দিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার উত্তরসূরী নির্ধারিত হবেন; যিনি ২০১৭ সালের জানুয়ারী থেকে নিযুক্ত হবেন যুক্তরাষ্ট্রের ৪৫ তম নির্বাচিত প্রসিডেন্ট হিসেবে।

XS
SM
MD
LG