অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের কংগ্রেস নির্বাচনের ভোট গ্রহণে রিপাবলিকান দল ভালো করছে


মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেস নির্বাচনের ভোট গ্রহণে রিপাবলিকানরা ভালো করছে এবং সেনেটে রিপাবলিকানদের নেতা মিচ ম্যাকনেল জয়লাভ করেছেন। ম্যাকনেল তাঁর রাজ্য কেনটাকি থেকে এই ষষ্ঠবারের মতো জয়লাভ করলেন। সাউথ ক্যারোলাইনায় ও দু জন রিপাবলিকান প্রার্থী সেনেটে জয়লাভ করেছেন। যার ফলে সেনেটে দলটি নিয়ন্ত্রণ গ্রহণের কাছাকাছি রয়েছে।

মঙ্গলবারের নির্বাচনে সেনেটের ১০০ টি আসনের এক তৃতীয়াংশ এখন ঝুকিঁর মুখে। প্রেসিডেন্ট ওবামা বলছেন যে সেনেট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি অনেক রাজ্যই রিপাবলিকান দলের দিকে ঝুঁকে পড়তে পারে।

ও দিকে ওয়েস্ট ভার্জিনিয়াতে মঙ্গলবারের এই নির্বাচনে , রিপাবলিকান প্রার্থি শেলী মোর বিজয় লাভ করেছেন। তিনি বিদায়ী ডেমক্র্যাট সেনেটার জে রকেফেলারের স্থলাভিষিক্ত হয়েছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে সেনেটকে মি ওবামার ডেমক্র্যাটিক পার্টির নিয়ন্ত্রণ থেকে নিজেদের নিয়ন্ত্রণে আনার জন্যে রিপাবলিকানরা ছয়টি আসনে জয়লাভের মুখে রয়েছে। সেনেটে ডেমক্র্যাটিক পার্টির যে ৫৫টি আসন রয়েছে , তা কাজ চালানোর মতো সংখ্যাগরিষ্ঠতা ।

ম্যারিল্যান্ড রাজ্যের সিলভার স্প্রিং একটি ভোটকেন্দ্র থেকে কিছুক্ষণ আগেই এই রিপোর্টটি পাঠিয়েছেন ,আমাদের সহকর্মী শেগুফতাহ নাসরিন কুইন :

এই মাত্র পাওয়া খবরে জানা গেছে রিপাবলিকান প্রার্থি টন কটন দক্ষিণের আরকানসঁ রাজ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে সেনেট আসনে জয়লাভ করেছেন । তিনি দীর্ঘ দিনের সেনেটর ডেমক্র্যাট মার্ক প্রাইয়োরকে পরাজিত করেছেন। রিপাবলিকনরা এরই মধ্যে কেন্টাকি , সাউথ ক্যারোলাইনা , টেনেসি , মিসিসিপি, মেইন , ওকলাহোমা এবং ওয়েস্ট ভার্জিনিয়ায় আসন জিতে নিয়েছে। মঙ্গলবারের এই মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সেনেটের ১০০টি আসনের মধ্যে ৩৬ টি আসনে , প্রতিনিধি পরিষদের ৪৩৫ টি আসনের সব ক’টিতে । তা ছাড়া বহু রাজ্যে গভর্ণর নির্বাচন ও অনুষ্ঠিত হচ্ছে।

XS
SM
MD
LG