অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নির্বাচনে রিপাবলিকানদের একচেটিয়া বিজয় অর্জন:পরিবর্তনের প্রতিশ্রুতি


রিপাবলিকান বিজয়ী প্রার্থি র‌্যান্ড পল এবং তার স্ত্রী কেলি সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন

রিপাবলিকান বিজয়ী প্রার্থি র‌্যান্ড পল এবং তার স্ত্রী কেলি সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন

বিরোধীদল রিপাবলিকান পার্টি , প্রেসিডেন্ট বারাক ওবামার ডেমক্র্যাটিক পার্টির কাছ থেকে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ , প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। বিপর্যস্ত অর্থনীতি এবং সরকারের খরচ নিয়ে ভোটদাতাদের উষ্মাই বিরোধীদের এই প্রায় একচেটিয়া বিজয়ের কারণ।

রিপাবলিকানরা মঙ্গলবারের নির্বাচনে প্রতিনিধি পরিষদে আশাতিরিক্ত ভাবে অন্তত ৬০টি আসনে জয়লাভ করেছে। ৩৯ টি আসনে বিজয়ী হলেই তারা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারতো। রিপাবালিকানরা কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটেও তাৎপর্যপূর্ণ ভাবে বিজয়ী হয়েছে যদিও সেখানে ডেমক্র্যাটিক পার্টির সামান্য সংখ্যাগরিষ্ঠতা আছে।

প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু দলের বর্তমান নেতা জন বেনার এই ফলাফলকে প্রেসিডেন্ট ওবামা ও তাঁর দলের নীতির প্রত্যাখান বলে অভিহিত করেন এবং কাল রাতে বলেন , তাঁর কথায়, “ আজ রাত থেকেই পরিবর্তনের সূচনা”।
মি ওবামা মঙ্গলবার রাতে রিপাবলিকানদের বিজয়ে জন বেনারকে টেলিফোনে শুভেচ্ছা জানান এবং বলেন যে আমেরিকান জনগনের জন্যে কাজ করে যেতে তাদের এখন অভিন্ন অবস্থান খুঁজে পেতে হবে।
আশা করা হচ্ছে বেনার হবেন পরবর্তী হাউজ স্পিকার ।

পশ্চিমের নেভাদা রাজ্যে সেনেট সংখ্যাগরিষ্ঠ নেতা হ্যারি রিড আমেরিকাকে সামনে এগিয়ে নিতে সংগ্রাম চালিয়ে যাবার প্রতিশ্রুতি দেন। তিনি টি-পার্টি সমর্থিত রিপাবলিকান প্রার্থি শারন অ্যাঙ্গেল এর সঙ্গে তীব্র প্রতিযোগিতার পর জয়লাভ করেন।
প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সব কটি এবং সেনেটের ১০০টি আসনের মধ্যে ৩৭টি ঝুকিঁর সম্মুখীন।

অর্থনীতিই ছিল ভোটদাতাদের কাছে সব চেয়ে বড় বিবেচ্য বিষয় এবং এক্সিট পোলে দেখা গেছে যে বহু আমেরিকানই কেবল মি ওবামা সম্পর্কে নয় , উভয় রাজনৈতিক দল সম্পর্কেই নেতিবাচক মনোভাব পোষণ করেছেন। বেকারত্বে ১০ শতাংশের কাছাকাছি হওয়ায় অর্থনীতি নিয়ে এই উদ্বেগ রিপাবলিকানদের শক্তিসংগ্রহে এবং রক্ষণশীল টি-পার্টি আন্দোলনকে সমর্থন আদায়ে সমর্থ হয়েছে।

XS
SM
MD
LG