অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'রোয়ানু' আঘাতে অন্তত ১৯ জন নিহত


বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় 'রোয়ানু' শনিবার দুপুরে বাংলাদেশের দক্ষিন পূর্বাঞ্চলে উপকুলের চট্টগ্রাম, কক্সসবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর পটুয়াখালী,বরগুনা ও ভোলা জেলায় ৪ থেকে ৫ ফুট জলোচ্ছ্বাসসহ আঘাত হানলে অন্তত ১৯ জন নিহত এবং কয়েকশত লোক আহত হয়েছেন। দুইটি কার্গো জাহাজ ও ২ টি ট্রলার ডুবে নিখোঁজ হয়েছেন অন্তত ১০ জন।

দুর্গত এলাকা থেকে পাওয়া খবরে জানা গেছে 'রোয়ানু' এর প্রভাবে ও জলোচ্ছ্বাসে উপকুলিয় এলাকা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলের বিস্তীর্ণ নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। খবরে বলা হয় শত শত ঘরবাড়ী ও ব্যাবসা প্রতিষ্ঠান হয় বিধ্বস্ত বা খতিগ্রস্থ হয়েছে, হাজার হাজার গাছ পালা উপড়ে গেছে, খেতের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে, জলোচ্ছ্বাসের পানি ও উপড়ে পড়া গাছের কারনে রাস্তা ঘাঁট বন্ধ হয়ে যাওয়ায় বহু এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং বিদ্যুতের খুট উপড়ে পড়ায় অনেক জায়গায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

ঘূর্ণিঝড় 'রোয়ানু'কে সামনে রেখে ৫ লক্ষাধিক লোককে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়। শনিবার সারাদিন দেশের সকল সমুদ্র বন্দর ও নদী বন্দর বন্ধ থাকে। দেশের অভ্যন্তরিন রুটে সকল নৌযান চলাচল শক্রবার রাত থেকে বন্ধ রয়েছে। সরকার বলেছে তারা পর্যাপ্ত ত্রান ও মেডিকেল টিম নিয়ে প্রস্তুত রয়েছে।

আবহাওয়া দফতর বলেছে 'রোয়ানু' এর প্রভাবে উপকুলে আরও ২/৩ দিন মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে।


XS
SM
MD
LG