অ্যাকসেসিবিলিটি লিংক


ইরানের সপ্তম প্রেসিডেন্ট হিসেবে মধ্যপন্থি মুসলিম ধর্মীয় নেতা হাসান রুহানি দায়িত্ব গ্রহণ করেছেন । দেশের সর্বোচ্চ নির্বাচিত কর্মকর্তা হিসেবে তিনি প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনিজাদের স্থলাভিষিক্ত হচ্ছেন।

একটি আনুষ্ঠানিক আয়োজনে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি মি রুহানির প্রেসিডেন্ট পদকে সমর্থন ও নিশি।চত করেন । অনুষ্ঠানটি ইরানে এবং সে দেশের বাইরেও বেতার ও টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে। রোববার প্রেসিডেন্ট সর্বসম্মুখে শপথ নেবেন।

মি রুহানি আইন বিষয়ে অধ্যয়ন করেন, কিশোর বয়সে ধর্মীয় শিক্ষা ও গ্রহণ করেন । ১৯৮৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি সে দেশের পারমানবিক বিষয়ে আলোচকদের নের্তৃত্ব দিয়েছেন এবং গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে আসীন ছিলেন । আজ তিনি বলেন যে ইরানের শত্রুরা তার দেশকে বিচ্ছিন্ন করে রাখছে যাতে করে জনগণের স্গে সরকারের ব্যবধানটা বৃদ্ধি পায়। তবে তিনি বলেন যে জুন মাসের প্রেসিডেন্ট নির্বাচনে জনগণের ব্যাপক অংশষগ্রহণ ,ঐ কথিত ষড়যন্ত্রকে নষ্ট করে দিয়েছে।

৬৪ বছর বয়সী এই ধর্মীয় নেতার সামনে রয়েছে ব্যাপক চ্যালেঞ্জ। যার মধ্যে রয়েছে ইরানের দূর্বল অর্থনীতি এবং ইরানের বিতর্কিত পারমানবিক নীতি বিষয়ে বিশ্বের প্রধানত নেতিবাচক দৃষ্টিভঙ্গি।
XS
SM
MD
LG