অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে সেনা পাঠাতে পুতিনের অনুরোধ অনুমোদন করেছে রাশিয়ার সংসদ


রাশিয়ার সংসদ ইউক্রেনের ক্রাইমিয়া অঞ্চলে রুশ সামরিক বাহিনী পাঠনোর ব্যাপারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুরোধ অনুমোদন করেছে। এর ফলে দুটি প্রতিবেশি দেশের মধ্যে উত্তেজনা আরও বেড়ে গেল।

ইউক্রেনের সরকার ক্রাইমিয়ায় রুশ সৈন্য মোতায়েনের যে চলমান প্রুক্রিয়ার কথা বলে আসছিল, সেটি আজকের ভোটে সরকারী ভাবে স্বীকৃত হলো।

এ দিকে আজ ইউক্রেনের রাজধানী কিয়েভে অন্তবর্তী সরকারের এক বৈঠকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন যে ইউক্রেনের ভূমিতে অতিরিক্ত ছয় হাজার রুশ সৈন্য মোতায়েন করা হয়েছে।

ইউক্রেনের নব নিযুক্ত প্রধানমন্ত্রী আরসেনেফ ইৎসেনইয়কু ক্রাইমাইয়ায় তাঁর কথায় রুশ উস্কানী বন্ধ করার কথা আহ্বান জানিয়ে বলেছেন যে রুশ সংখ্যাগরিষ্ঠ ঐ এলাকায় ইউক্রেনের সৈন্যরা সতর্ক রয়েছে।

ক্রাইমিয়া কৃষ্ণ সাগরের উপদ্বীপ, ১৯৯১ সালে সোভিয়েট ইউনিয়নের পতনের পর থেকে ইউক্রেনের অংশ। এক সপ্তাহ আগে ইউক্রেনের রুশপন্থি প্রেসিডেন্ট ভিক্টর ইউনোকোভিচের ক্ষমতাচ্যুত করার পর থেকে ঐ অঞ্চলে গোলযোগের সূচনা। ক্রাইমিয়ার নব নিযুক্ত মূখ্যমন্ত্রী সারগেই আকসেনফ গোটা অঞ্চলের নিরাপত্তা বাহিনীর উপর তাঁর নিয়ন্ত্রণ দাবি করেছেন এবং সেখানে শান্তি পুনবর্হাল করার জন্যে রুশ প্রেসিডেন্টের সাহায্য চেয়েছেন।

আজ রুশ সংসদের নিম্ন কক্ষ মি পুতিনকে ক্রাইমিয়ার পরিস্থিতি স্থিতিশীল করার আহ্বান জানায়্ তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেছেন যে তারা যেন ইউক্রেনে হস্তক্ষেপ না করে, করলে এর পরিণতি তাদের ভোগ করতে হবে।
XS
SM
MD
LG