অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধবিরতি সিরিয়াকে রক্ষার শেষ সুযোগ হতে পারে: জন কেরি


সিরিয়ায় সূর্যাস্তের পর কার্যকর হওয়া যুদ্ধবিরতির কয়েক ঘন্টা পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পাঁচ বছরের গৃহযুদ্ধে ভঙ্গুর দেশটিকে রক্ষার জন্য এটা শেষ সুযোগ হতে পারে বলে ঘোষনা দিয়েছেন।

এখানে সেখানে কিছু যুদ্ধ হলেও, ব্যাপক শান্ত পরিস্থিতির তথ্য পাওয়া যাচ্ছে। কেরী বলেন, যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যস্থতায় শুরু হওয়া যুদ্ধবিরতির কার্যকারিতার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখনই উপযুক্ত সময় নয়।

এর আগে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সোমবার ঈদুল আজহার নামাজ আদায় করেন দামেস্কের অদূরে দারায়ায় একটি মসজিদে। ঐ এলাকা এর আগে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ছিল। চার বছর পর সরকার সেই এলাকার নিয়ন্ত্রণ আবার নিয়েছে।

এমন সময় তিনি সেখানে গেলেন যখন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় ৪৮ ঘন্টার অস্ত্র বিরতি, সূর্য্য অস্তে কার্যকর হবে। অস্ত্র বিরতি টিকে থাকলে যুক্তরাষ্ট্র ও রাশিয়া, যারা বিরোধী দুটো পক্ষকে সমর্থন করে, তারা জিহাদী গ্রুপ ইসলামিক স্টেট এবং ফাতে আল শাম বা সাবেক নুসরা ফ্রন্ট এদের বিরুদ্ধে লড়বার জন্য সহযোগিতা করবে। সংঘর্ষে লিপ্ত আলেপ্পো শহরে এখন মানবিক সাহায্য যেতে পারবে সৈন্য মুক্ত এলাকার মধ্য দিয়ে।

ইরান ও তুরস্কের মত দেশ যারা লড়াইয়ে সংশ্লিষ্ট তারা অস্ত্র বিরতি সমর্থন করছে কিন্তু বিরোধীদের কিছু অংশ মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছে। সাম্প্রতিকতম অস্ত্র বিরতির আগে পর্যন্ত রবিবার সারা দেশে লড়াই হয়।

XS
SM
MD
LG