অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য খুব শিগগিরই চূড়ান্ত চুক্তি হবে: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী


রাশিয়ার কারিগরি সহায়তা এবং ঋণে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে খুব শিগগিরই চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

এই চুক্তি যাবতীয় চূড়ান্ত করার জন্য ১৬ মে থেকে ৪ দিনের জন্য রাশিয়া সফর করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর নেতৃত্বাধীন একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। রাশিয়ায় অবস্থানকালে প্রতিনিধি দল রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা রোসাটম-এর ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ ঐ দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর ও ঋণ প্রাপ্তির ব্যাপারে বৈঠক করেছেন।

মন্ত্রী ইয়াফেস ওসমান জানান, সব প্রস্তুতি সম্পন্ন, এখন যতো শিগগির সম্ভব চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

এদিকে, ১২ সদস্যের একটি কারিগরি প্রতিনিধি দলও এ মাসেই রাশিয়া সফর করেছেন। কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়া প্রকল্পের মোট ব্যয় ১ হাজার ২শ ৬৫ কোটি ডলারের ৯০ শতাংশ ঋণ দেবে এবং ঋণ ফেরতের মেয়াদ ২৮ বছর। চলতি বছরের মধ্যেই প্রকল্পের কিছু কাজসহ সব প্রস্তুতি সম্পন্ন হবে এবং মূল নির্মাণ কাজ শুরু হবে আগামী বছরের আগস্ট মাসে। প্রতিটি ১২শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্পন্ন ২টি প্লান্ট নির্মাণ কাজ শেষ হবে ২০২৪ সাল নাগাদ। ঢাকা থেকে আমীর খসরু।




XS
SM
MD
LG