অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আন্তর্জাতিক তদন্তের আহ্ববানে রাশিয়া ও চীন যোগ দিচ্ছে



সিরিয়ায় রাজধানীর একটি আবাসিক এলাকায় রাসায়নিক অস্ত্র ব্যাবহারে যে অভিযোগ সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা “মারাত্মক উদ্বেগ” বলে মন্তব্য করার পরপর রাশিয়া এবং চীন আন্তর্জাতিক তদন্তের যে আহ্ববান করা হয়েছে তার সংগে যোগ দিচ্ছে।

রাশিয়া তাদের মিত্র দেশ সিরিয়াকে জাতিসংঘের বিশেষজ্ঞদের সংগে সহযোগীতার আহ্বান জানিয়েছে এবং দামেষ্কের কাছে প্রেসিডেন্ট বাসার আল আসাদের অনুগত বাহিনী রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে যে অভিযোগ রয়েছে তারও তদন্তের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে।

শুক্রবার, পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছ্‌ রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেয়ী লাভরভ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী টেলিফোনে আলোচনায় এক মত প্রকাশ করেন যে সিরিয়ার বিরোধী দল যে অভিযোগ উত্থাপন করেছে তারও সুষ্ঠু তদন্ত হওয়া উচিত।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেন, সিরিয়ায় যেকোন ধরণের রাসায়নিক অস্ত্রের ব্যবহার মানবতা বিরোধী অপরাধ বলেই গন্য করা হবে এবং এর ফল হবে অত্যন্ত মারাত্মক। তিনি বলে জাতিসংঘ আনুষ্ঠানিক ভাবে সিরিয়ার কাছে অনুরোধ জানিয়েছে যে তারা যেন জাতিসংঘ তদন্ত কর্মকর্তাদের বুধবার যে এলাকায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ সেই এলাকায় শিঘ্রী তদন্ত করতে দেন।
XS
SM
MD
LG