অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আরব লীগের পর্যবেক্ষন মিশন খতম ।


সিরিয়ায় আরব লীগের পর্যবেক্ষন মিশন খতম ।

সিরিয়ায় আরব লীগের পর্যবেক্ষন মিশন খতম ।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সিরিয়ায় আরব লীগের পর্যবেক্ষণ মিশন সাময়িকভাবে বন্ধ ক’রে দেওয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছেন। সিরিয়ায় সাম্প্রতিক সহিংস ঘটনার পর আরব গোষ্ঠী ওই সিদ্ধান্ত নেয়। মানবাধিকার কর্মীরা জানান, সারা দেশে ৩৬ ব্যক্তিকে হত্যা করা হয়েছে।

রাশ্যান রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম রবিবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের উদ্ধৃতি দিয়ে জানায়, তিনি পর্যবেক্ষকের সংখ্যা বৃদ্ধি সমর্থন করবেন।

এর এক দিন আগে, আরব লীগের মহাসচিব নাবিল এলারাবি বলেন, আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বার্তার পর তাঁর সংগঠন পর্যবেক্ষকদের কর্মতৎপরতা বন্ধ করার সিদ্ধান্ত নেয়। তিনি লীগের ওই পদক্ষেপের জন্য সিরিয় সরকারকে দায়ী ক’রে বলেন, তারা সহিংসতা বৃদ্ধি করেছে আর হতাহতদের সবাই নিরীহ অসামরিক ব্যক্তি।

সিরিয় সরকার রাজধানী দামেষ্ক ছাড়াও হোমস, হামা, ইদলিব, দেইন-এল-যুরের মত প্রধান শহরগুলিতে বিরাট আকারের আক্রমন পরিচালনা শুরু করার পর আরব লীগ তাদের মিশনের কাজ স্থগিত করে। বিরোধী পক্ষের প্রচারিত ভিডিও চিত্রে দেখা যায়, কম পক্ষে ছয়টি শহরে সরকারী বাহিণীর বড় কামানের গোলা নিক্ষিপ্ত হচ্ছে।

সিরিয়ার অভ্যন্তরীন মন্ত্রী শনিবার বলেন, তাঁর দেশকে বিদ্রোহী ও আইন বিরোধীদের থেকে মুক্ত না করা পর্যন্ত তাদের ওপর আক্রমন অভিযান অব্যাহত থাকবে।

আরব লীগ এ সপ্তাহের শেষদিকে মিশন সম্পর্কে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

XS
SM
MD
LG