অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার নির্বাচনে কারচুপি ও অপকৌশলের অভিযোগ যথার্থ - হিলারী ক্লিনটন ।


রাশিয়ার নির্বাচনে কারচুপি ও অপকৌশলের অভিযোগ যথার্থ - হিলারী ক্লিনটন ।

রাশিয়ার নির্বাচনে কারচুপি ও অপকৌশলের অভিযোগ যথার্থ - হিলারী ক্লিনটন ।

কথিত নির্বাচনী কারচুপির অভিযোগ নিয়ে নজিরবিহিন যে প্রতিবাদ-বিক্ষোভ হ’য়েছে রাশিয়ায় , তারই একদিন পর রূশ কতৃপক্ষ বিরোধী দলের কমসে কম আড়াই শ’ প্রতিবাদীকে আটক করার তত্পরতা লাগাতার বহাল রাখে । এতেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আবারো একবার ঐ সংসদীয় নির্বাচনের ব্যাপারে মস্কোর বিরূপ সমালোচনা করেছেন – যে নির্বাচনকে তিনি , অবাধ বা নিরপেক্ষ কোনোটাই নয় বলে অভিহিত করেছেন ।

প্রতিবাদ সমাবেশের আয়োজকদের কথা হলো যে , বিক্ষোভকারিদের বেশির ভাগকেই গ্রেফতার করা হয়েছে রাজধানী মস্কোয় এবং এখনো অব্দি তারা আটকিয়েই রয়েছেন । এঁদের মধ্যে বিরোধী দলের এক শীর্ষ নেতা ইলিয়া ইয়াশীনও রয়েছেন – মস্কোর একটি আদালত যাঁকে কিনা , সোমবারের বিক্ষোভ সমাবেশ চলাকালে পুলিশের নির্দেশ অমান্য করার অভিযোগে পনেরো দিনের জন্যেজেলে পাঠিয়েছে । উত্তরাঞ্চলিয় সেইন্ট পিটার্সবার্গ শহরেও ঐ একই ধরনের সমাবেশ থেকে প্রায় ১শ’ বিশ জনের মতো লোককে আটক করা হয়েছে ।

ফরাসি বার্তা সংস্থা নিরাপত্তা বিভাগীয় এক কর্তাব্যক্তির যে উক্তি তাঁদের পরিবেশিত খবরে উল্লেখ করেছেন তাতে তিনি বলেন যে – মস্কোয় , স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সৈন্যদেরকে মোতায়েন করা হয়েছে মঙ্গলবার রাজধানীতে যে অনেকগুলো প্রতিবাদ সমাবেশের পরিকল্পনা রয়েছে , তাতে কোনো গন্ডগোল যেন না হয় তা নিশ্চিত করার লক্ষে ।

পর পর এই নিয়ে দ্বিতীয় দিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন রবিবারের নির্বাচন নিয়ে গভির উদ্বেগের উল্লেখ করেছেন । নির্বাচনে , প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুটীন আইন পরিষদে তাঁর সংখ্যাগরিষ্ঠতা কিছু খুইয়েছেন, এবং নির্বাচনকে নিয়েও ভোট কারচুপি ও অন্যান্য সব অনিয়মের অভিযোগ উঠেছে ।

য়ুরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থা osce-র সঙ্গে কথা বলার সময় ক্লিনটন , নির্বাচনী কারচুপি ও অপকৌশল নিয়ে পুরোদস্তুর তদন্তের জন্যে ভোটারদের দাবী যথার্থ বলে উল্লেখ করেছেন ।

রূশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদবিয়েদেভ জোরের সঙ্গেই বলছেন – নির্বাচন হয়েছে অবাধ , নিরপেক্ষ ও গনতান্ত্রিক প্রক্রিয়া মোতাবেক ।

XS
SM
MD
LG