অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আক্রমণ সম্পর্কে রাশিয়া ও ইরানের সহযোগিতা নিয়ে প্রশ্ন উঠছে


 as much better positioned than the U.S.-led coalition and its regional allies to take

as much better positioned than the U.S.-led coalition and its regional allies to take

সিরিয়ায় বিমান আক্রমণ চালানোর জন্য রাশিয়া যে ইরানের ঘাঁটি ব্যবহার করছে তাতে যুক্তরাষ্ট্র এবং ঐ অঞ্চলে তার মিত্রদের মধ্যে খানিকটা আলোড়ন সৃষ্টি হয়েছে তবে এই সময়ে মস্কো বা তেহরানের পক্ষ থেকে কোনরকম বার্তা দেওয়ার চাইতে , সিরীয় সরকারের নিয়তি নিয়ে উদ্বেগর কারণেই এই ঘাঁটি ব্যবহার হতে পারে।

আলেপ্পো শহরে বিদ্রোহীদের সাম্প্রতিক আক্রমণ অভিযান নিয়ে রাশিয়া এবং ইরান উভয়ই ক্রমবর্ধমান ভাবে উদ্বিগ্ন বোধ করছে। ঐ অভিযানের কারণে সাম্প্রতিক সপ্তায় তুমুল লড়াই সত্বেও বিদ্রোহীরা দক্ষিণ ও পূব দিকে সরকারী বাহিনীর বিরুদ্ধে বেশ অগ্রগতি সাধন করেছে। যুক্তরাষ্ট্রের একজন সন্ত্রাস বিরোধী কর্মকর্তা , নাম প্রকাশ না করার শর্তে বলেছেন , ঐ যুদ্ধেক্ষেত্রে প্রাধান্য বিস্তারের জন্যে সব পক্ষই চেষ্টা চালাচ্ছে।

ও দিকে রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রক মঙ্গলবার বলে যে Tu-22M3 "Backfire" বোমারু বিমান এবং Su-34 "Fullback" জঙ্গি বিমান ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠি এবং আলেপ্পো ও ইদলিবে আল ক্বায়দা সংশ্লিষ্ট জাবাত আল নুসরার বিরুদ্ধে আঘাত হানতে ইরানের হামেদান বিমান ঘাঁটি থেকে উড়ে গেছে ।

এ সত্বেও রাশিয়ার বিমান হামলাকে মনে করা হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি বিশ্বস্ত বাহিনীর মনোবল চাঙ্গা করার প্রচেষ্টা। যুক্তরাষ্ট্রের একজন গোয়েন্দা কর্মকর্তার মতে ইরান সিরিয়া সরকারকে এবং আলেপ্পোতে বিরোধীদের নিয়ন্ত্রণের প্রচেষ্টার প্রতি সমর্থন অব্যাহত রেখেছে।

XS
SM
MD
LG