অ্যাকসেসিবিলিটি লিংক

আলেপ্পোকে সন্ত্রাসমুক্ত করতে রাশিয়ার সংকল্প প্রকাশ


রাশিয়া আলেপ্পোতে সিরীয় বাহিনীর প্রতি তাদের সমর্থন অব্যাহত রাখার সংকল্প প্রকাশ করেছে যে পর্যন্ত না, তাদের কথায়, শহরটি সন্ত্রাসীমুক্ত হয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফের এই মন্তব্য আসে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু সঙ্গে তাঁর বৈঠকের পরেই। তিনি বলেন তাঁরা দু জন সিরিয়ায় অস্ত্রবিরতি সম্পর্কে একমত হন।

রাশিয়া এবং তুরস্ক এই সংঘাতের ভিন্ন ভিন্ন পক্ষকে সমর্থন করে । রাশিয়া হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ঘনিষ্ঠ মিত্র এবং তুরস্ক সেই সব বিদ্রোহীদের সমর্থন করে যারা গত পাঁচ বছর ধরে তাঁকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করছে ।

আলেপ্পোতে সিরিয়ার সামরিক অভিযান , যাতে রাশিয়ার বিমান অভিযান ও অন্তর্ভুক্ত , সিরিয়ার ঐ বিদ্রোহী অধিকৃত শহরে সুরক্ষা সম্পর্কে আন্তর্জাতিক উদ্বেগ দেখা দিয়েছে। সিরিয়া সেখানে এবং অন্যত্র বিরোধী যোদ্ধাদের সন্ত্রাসী বলেই বর্ণনা করেছে।

জাতিসংঘের মানবিক বিষয়ের প্রধান স্টিফেন ও ব্রায়েন , প্রভাবশালি দেশগুলোকে , সেখানকার অসামরিক লোকজনকে রক্ষার জন্য এবং দেশটির এক সময়কার ঐ বৃহত্তম শহরটিকে বিশাল এক গোরস্থানে পরিণত হওয়া থেকে বাঁচানোর জন্য তাদের যতদূর ক্ষমতা তা প্রয়োগ করতে বলছেন।

গতকাল নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে ও ব্রায়ান বলেন, আলেপ্পোর বিদ্রোহী অধ্যূষিত অঞ্চলগুলো থেকে প্রায় পঁচিশ হাজার লোক বাস্তুচ্যুত হয়ে পড়েছে এবং প্রতি ঘন্টায় সেই সংখ্যা বেড়েই চলেছে।

XS
SM
MD
LG