অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া উত্তরমেরু সাগরের ১২ লক্ষ বর্গ কিলোমিটারের ওপর তার মালিকানার দাবি করছে


রাশিয়া উত্তরমেরু সাগরের ১২ লক্ষ বর্গ কিলোমিটারের ওপর তার মালিকানার দাবি জাতিসংঘে পেশ করেছে। এর ফলে সমুদ্র তীর থেকে সাড়ে ছয়শ কিলোমিটারের ও বেশি সামুদ্রিক এলাকা সম্প্রসারিত হবে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী যে কোন দেশ তার তীর থেকে ৩৭০ কিলোমিটার সামুদ্রিক এলাকার উপর তার একচ্ছত্র আর্থিক অধিকার রাখতে পারে। তবে সুমেরু অঞ্চলের দেশগুলোর মধ্যে বেশী এলাকা দাবি করার প্রবণতা লক্ষ্য করা যায়।

রাশিয়া , যুক্তরাষ্ট্র , কানাডা , ডেনমার্ক এবং নরওয়ে , সুমেরু সাগরের উপর তাদের অধিকার প্রতিষ্ঠার চেষ্টা করেছে। মনে করা হচ্ছে এই এলাকায় পৃথিবীর অনাবিস্কৃত তেল ও গ্যাসের এক চতুর্থাংশ মওজুদ আছে।

মেরু অঞ্চলের বরফ গলে যাওয়ায় , নতুন পরিবহনের পথ তৈরি হয়েছে এবং এর ফলে সুমেরু অঞ্চলের সম্পদের দিকে বিভিন্ন দেশের আগ্রহ বেড়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলছে যে দেশটি আশা করছে যে মহী সোপানের সীমানা নির্ধারণ বিষয়ক জাতিসংঘের কমিশন রাশিয়ার দাবি পর্যালোনা করে দেখবে।

একদশকের ও বেশী সময় আগে রাশিয়াই প্রথম দেশ যারা এই দাবি পেশ করে তবে প্রমাণের অভাবে জাতিসংঘ তা নাকচ করে দেয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুমেরু সাগরে রুশ দাবিকে তার অগ্রাধিকার বলেমনে করছেন এবং তিনি সে দেশের সামরিক উপস্থিতি সম্প্রসারিত করেছে। এই পদক্ষেপ পার্শ্ববর্তী দেশগুলোর জন্য বিরক্তির কারণ হয়েছে এবং এর ফলে তার সে সব দেশের সামরিক ব্যয় বৃদ্ধি পেয়েছে ।

XS
SM
MD
LG