অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের সংকটে রাশিয়া ব্যাপক ঝুঁকির মুখোমুখি : মার্কেল


জার্মানীর চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বলছেন, রাশিয়া যদি ইউক্রেন প্রশ্নে তাদের অবস্থান পরিবর্তন না করে তাহলে ‘ব্যাপক’ রাজনৈতিক এবং অর্থনৈতিক ঝুঁকির মধ্যে পড়ে যাবে।
বৃহস্পতিবার, জার্মানীর সংসদে দেওয়া এক ভাষণে, মিজ মার্কেল বলেছেন, ইউক্রেনের ভৌগলিক অখন্ডতা আলোচনার উর্ধ্বে।
ইউক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপে রাশিয়ার সামরিক বাহিনী প্রবেশের কারণে পশ্চিম এবং রাশিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

রাশিয়ার সঙ্গে সম্পৃক্ত হবে কী না সেটি নির্ধারণের জন্যে রোববার ক্রাইমিয়ার অধিবাসীরা গণভোটে অংশ নেবে।

বৃহস্পতিবার ওয়াশিংটনে , পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সেনেটের শুনানীতে যুক্তরাষ্ট্রের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন যে ক্রাইমিয়ায় গণভোট , ইউক্রেনের সংবিধান, আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সনদের পরিপন্থি । তিনি বলেন যে ক্রাইমিয়ায় আনুমানিক কুড়ি হাজার সৈন্য রয়েছে।
তিনি আরও বলেন যে রাশিয়া , ক্রাইমিয়াকে কেন্দ্র করে সংঘাতের শান্তিপূর্ণ নিস্পত্তির জন্যে ইউক্রেন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সঙ্গে আপোষরফা করতে চায় কী না , সেটা পরিস্কার নয়।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামা, বুধবার আবারও রাশিয়াকে হুঁশিয়ার করে বলেছেন, যদি মস্কো ইউক্রেন বিষয়ে নাক গলানো অব্যাহত রাখে তবে তাদের কড়া মূল্য দিতে হবে।
হোয়াইট হাউজে বক্তব্য রাখার সময় প্রেসিডেণ্ট ওবামা বলেন, ক্রাইমিয়ার রোববারের গণভোট ওয়াশিংটন সমর্থন করে না। তিনি আরও বলেছেন, এই ভোট আন্তর্জাতিক আইনের পরিপন্থী। এসময় সেখানে ইউক্রেইনের অন্তবর্তীকালীন প্রধান মন্ত্রী আর্সেনিয়ে ইয়াতসেনিয়ুক উপস্থিত ছিলেন। এই গণভোটে ক্রাইমিয়ার জনগণ সিদ্ধান্ত নেবে তারা ইউক্রেইন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হবে কিনা।
XS
SM
MD
LG