অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থ স্থান্তরণে বাধা সৃষ্টির জন্যে যুক্তরাষ্ট্রের একটি কোম্পানীর বিরুদ্ধে রাশিয়ার অভিযোগ


রাশিয়া যুক্তরাষ্ট্রের বিশাল ব্যাঙ্কিং স্থাপনা জে পি মর্গানের বিরুদ্ধে এই অভিযোগ করছে যে তাদের একটি দূতাবাস থেকে একজন পাওনাদারের কছে নগদ অর্থ স্থানান্তরণে তারা অবৈধ ভাবে বাধা সৃষ্টি করেছে।

মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে এই ঘটনাকে মস্কোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সঙ্গে সম্পৃক্ত করেছে। রাশিয়া ইউক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপ দখল এবং একীভূত করার কারণে যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়ার বিবৃতিতে ঐ একীভূত করাকে , পুনএকত্রীকরণ বলে বর্ণনা করা হয়েছে।

গত মাসে প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের যে নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছিলেন সেটি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিধায়করা অনুমোদন করেছেন এবং ইউক্রেনের সরকারকে এক শ কোটি ডলার ঋণ দেয়ার নিশ্চয়তাও মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিধায়করা অনুমোদন করেছেন।

রুশ মন্ত্রক বলছে যে অর্থ হস্তান্তরে এই প্রতিবন্ধকতার কারণে কাজাখাস্তানে তাদের দুতাবাস একটি রুশ কোম্পানীকে বীমার অর্থ প্রদান করতে পারছে না। ঐ বিবৃতিতে সতর্ক করে দেওয়া হয় যে এই প্রতিবন্ধকতার প্রতিক্রিয়া পড়বে রাশিয়ায় যুক্তরাষ্ট্রের দূতাবাসেও। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোন কর্মকর্তা বা জে পি মগ্যানের পক্ষ থেকে তাৎক্ষনিক কোন মন্তব্য দেওয়া হয়নি।
XS
SM
MD
LG