অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া : প্রেসিডেন্ট আসাদকে টিকিয়ে রাখা আমাদের কোন জরুরি উদ্দেশ্য নয়


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলছে যে সিরিয়ার বিতর্কিত প্রেসিডেন্ট বাশার আল আসাদের নিয়তি সম্পর্কে সিদ্ধান্ত নেবে সিরিয়ার জনগণ এবং তাঁকে ক্ষমতায় টিকিয়ে রাখা মস্কোর কোন জরুরি লক্ষ্য নয়।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্রী মারিয়া জাকারোভা এখো মস্কভি বেতারকে বলেন আমরা কখনই বলিনি যে আসাদের ক্ষমতায় টিকে থাকা আমাদের নীতির একটা দিক। তার পরিবর্তে , তিনি জোর দিয়েই বলেন চার বছরের ও বেশি সময় ধরে চলে আসা এই গৃহযুদ্ধ বন্ধ করার জন্য মূল বিষয় হচ্ছে সিরিয়ায় একটি কার্যকর সরকার বহাল রাখা।

তিনি আরও সতর্ক করে দেন যে বর্তমানে পশ্চিমি দেশগুলো যে সিরিয়ায় সরকার পরিবর্তন চাইছে তা হয়ত একটা আঞ্চলিক বিপর্যয়ের সৃষ্টি করবে এবং এই যুদ্ধের সব চেয়ে সব চেয়ে খারাপ পরিণতি হবে। ২০১১ সাল থেকে এ পর্যন্ত এই সংঘাতে দু লক্ষের ও বেশি লোক প্রাণ হারিয়েছে এবং লক্ষ লক্ষ লোক শরনার্থী হয়ে পড়েছে।

মঙ্গলবার দিনে আরও পরের দিকে হোয়াইট হাউজে মুখপাত্র জশ আর্নেস্ট রুশ এই মন্তব্যকে কোন গুরুত্ব না দিয়েই বলেন এ ব্যাপারে তাঁর সন্দেহ , তাঁর কথায় , মস্কো সরকারের এই ভ্রান্ত কৌশলে কোন রকমের পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

দুটি রাজধানী থেকে আসা এই সব মন্তব্যে সিরিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে মৌলিক মতপার্থক্যই তুলে ধরা হচ্ছে কারণ যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো জোর দিয়েই বলছে আসাদ সে দেশের দীর্ঘকালীন রাজনৈতিক সমাধানের অংশ হতে পারেন না। রাশিয়া অবশ্য এই বিতর্কিত প্রেসিডেন্টের সমর্থনে গত দু মাসে তার সামরিক সহযোগিতা বাড়িয়ে তুলেছে, সে দেশে যুদ্ধ বিমান মোতায়েন করেছে এবং বিমান অভিযান চালিয়ে যাচ্ছে

XS
SM
MD
LG