অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক এখন রাশিয়ার সঙ্গে সম্পর্ক শোধরানোর চেষ্টায় ব্যাপৃত হচ্ছে


তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোখলু বলেছেন- পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সামরিক বাহনীর কর্মকর্তাবৃন্দ বুধবার রাশিয়া যাচ্ছেন সিরিয়া সংকটের সম্ভাব্য সমাধান অন্বেষা বিষয়ে আলোচনা কথাবার্তা বলতে ।

তুরস্কের সঙ্গে সম্পর্ক পরিপূর্ণ মাত্রায় পুন:স্থাপন করা হবে – রূশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের এ ঘোষনার মাত্রই একদিন পর এ খবর শোনা গেলো । রূশ প্রেসিডেন্ট এও বলেছেন – তবে হ্যাঁ, বানিজ্য সম্পর্ক পুন:স্থাপনে সময় লাগবে ঠিকই।

তুরস্কের প্রেসিডেন্ট তাইয়িপ এরদোয়ান বলেছেন – দু’ দেশ তাদের বাৎসরিক বানিজ্য লক্ষ সীমা দশ হাজার কোটি ডলার মাত্রায় পুন:স্থাপিত করবে। চার্টার বিমান উড়ান আবার শুরুর বিষয়টিও ত্বরান্বিত করতে চায় তারা । তুর্কি নেতা বলেন- প্রাকৃতিক গ্যাসের সরবরাহ পাইপলাইন রাশিয়ার সঙ্গে গড়ে তুলতে চান তিনি । তুরস্কের প্রথম পারমানবিক বিদ্যুত কেন্দ্র নির্মান বিষয়েও তিনি আলোচনা করতে চান ।

অভ্যুত্থান পরবর্তী বিরুপ সমালোচনা , পশ্চিমের তরফ থেকে উত্থিত হবার পর এরদোয়ান এখন রাশিয়ার পানে ঝুঁকছেন – গেলো বছর সিরিয়া সীমান্ত বরাবর এলাকায় রাশিয়ার একটি জঙ্গি বিমান তুরস্ক গুলি মেরে ভুপাতিত করবার পর তুরস্ক এখন রাশিয়ার সঙ্গে সম্পর্ক শোধরানোর চেষ্টায় ব্যাপৃত হচ্ছে ।

XS
SM
MD
LG