অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান শুক্রবার ঘোষণা করেছে নভেম্বের সে দেশে অনুষ্ঠেয় তারা দক্ষিণ এশীয় দেশগুলোর নেতাদের শীর্ষ বৈঠক স্থগিত করছে । তারা তাদের ঘোর শত্রু ভারতকে আঞ্চলিক সহযোগিতার প্রক্রিয়া নষ্ট করার জন্য দোষারোপ করেছে।

বিভক্ত কাশ্মির অঞ্চলে সেপ্টেম্বর মাসে ভারতীয় সেনা চৌকিতে মারাত্মক আক্রমণের পেছনে পাকিস্তান ছিল, এই অভিযোগের পর নতুন দিল্লি এবং ইসলামাবাদের মধ্যে কুটনৈতিক ও ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনার মুখে এই সম্মেলন বাতিল করে দেওয়া হলো।

এর আগেই ভারত দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সার্কের শীর্ষ বৈঠকে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেয়। কারণ হিসেব তারা তাদের কথায় সীমান্তের অপর পার থেকে সন্ত্রাসবাদের অভিযোগ আনে যা কীনা পাকিস্তান সরকার নাকচ করে দিয়েছে।

পাকিস্তান , যেখানে এই শীর্ষ বৈঠক হবার কথা ছিল , ভারতের এই সিদ্ধান্তের নিন্দে করেছে বলে, ইসলামাবাদে প্রকাশিত সে দেশের পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়। এ দিকে জাতিসংঘ বলেছে যে দুটি পরমাণু অস্ত্রধারী দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধিতে গভীর ভাবে উদ্বিগ্ন। নিউ ইয়র্কে প্রকাশিত বিবৃতির মতে মহাসচিব বান কী মুন উভয় পক্ষকে সর্বাত্ম সংযম প্রদর্শন করার এবং উত্তেজনা হ্রাসের জন্য জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

XS
SM
MD
LG