অ্যাকসেসিবিলিটি লিংক

সার্কের ১৯তম শীর্ষ সম্মেলন স্থগিত হয়েছে


Flag of SAARC Members

Flag of SAARC Members

নভেম্বরের ৯ ও ১০ তারিখে পাকিস্তানে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সার্কের যে ১৯তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তা স্থগিত হয়ে গেছে।
সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালের কাছে প্রথমে ভারত ও পরে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে শীর্ষ সম্মেলনে যোগদান না করার কথা জানিয়ে দিয়েছে। আফগানিস্তান ও ভুটানও অসম্মতি কথা প্রকাশ করেছে। সার্ক সনদ অনুযায়ী, সদস্য যে কোনো একটি দেশ যোগদানে অসম্মত হলেই আপনা-আপনি সম্মেলন স্থগিত হয়ে যায়। বিশ্লেষকরা বলছেন, কাশ্মীরে ভারতীয় সেনা নিহত হওয়ার পরে পাক-ভারত সম্পর্কই সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে। ভারতীয় মুখপাত্র এমনটিই আভাস দিয়েছেন। তবে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কারণে বাংলাদেশ নিজস্ব সিদ্ধান্ত নিয়েছে বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বুধবার বলেছেন।
দিল্লীতে আফগান রাষ্ট্রদূত পাকিস্তানের তীব্র সমালোচনা করেছেন। ভুটান কোনো মন্তব্য করেনি। পাকিস্তান পররাষ্ট্র দফতর এই সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন। বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানকে কূটনৈতিকভাবে একঘরে করার ভারতীয় উদ্যোগ সার্ক শীর্ষ সম্মেলনের মধ্যদিয়ে আঞ্চলিক পর্যায়ে সফল বলেই মনে করা হচ্ছে।
এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০তম জন্মদিন উপলক্ষে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। এ সম্পর্কে ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

XS
SM
MD
LG