অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রিকেটের মহাতারকাদের মধ্যে সবাচইতে উজ্জ্বল নাম – ‘শচীন তেন্দুলকার’


বিশ্ব জুড়েই দলগত খেলায় ফুটবলের পরেই ক্রিকেট দারুণ জনপ্রিয় খেলা আর ক্রিকেটের মহাতারকাদের মধ্যে একটি নাম যেন সবাচইতে উজ্জ্বল – বলুন তো নামটি কার? মুম্বাই বা মহারাষ্ট্রের নয়, গোটা ক্রিকেট দুনিয়ায় ধ্বনিত সেই নাম – ‘শচীন তেন্দুলকার’!
১৯৮৯ সালে পাকিস্তানের সঙ্গে ভারতের টেস্ট ক্রিকেটে ১৬ বছরের ক্রিকেটার শচীনের যাত্রা শুরু হয়েছিল আর চলতি সপ্তাহে মুম্বাইএর ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়েস্ট ইণ্ডিজের সঙ্গে ২য় টেস্টের মাঠ থেকে বিদায় জানালেন তার লক্ষ কোটি দর্শকভক্তদের। খেলার মাঠে ব্যাটে বলে রেকর্ডের পাহাড় গড়েছেন সেইসঙ্গে আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে মাল্টিমিডিয়াতেও কিন্তু তার রেকর্ড কম নয়। ভাবছেন সেটা কি? টানা ২৪ বছরের পেশাদার জীবনের শেষ পর্বে গিয়ে ২শোতম টেস্ট খেলার পর, টুইটারে কোটি কোটি ভক্তের কাছ থেকে বিদায় নেবার পর, শচীনের ভক্তরা দিন শেষ না হতেই, সঙ্গে সঙ্গেই তার জবাব দিলেন, লক্ষ লক্ষ টুইটারের বার্তা বিনিময় চলেছে। শচীনের ক্রিকেট রেকর্ডের হিসাব –
২শো টেস্ট ম্যাচে ১৫ হাজার ৯২১ রাণ। ৪৬৩ ওয়ান ডে ম্যাচে ১৮ হাজার ৪২৬ রাণ। টেস্ট ম্যাচে সর্বোচ্চ রাণ ছিল ২৪৮। শতরাণ করেন ৫১ বার। ওয়ান ডেতে সর্বোচ্চ ২শো রাণ। শতরাণের সংখ্যা ৪৯ বার। আর ১০ বছর বয়সে ১৯৮৩ সালে কাপিল দেবের অধিনায়কত্বে ভারত যেদিন বিশ্বকাপ জিতেছিল, সেইদিন থেকেই হয়তো লিটল মাস্টার শচীন বিশ্বকাপ ক্রিকেট জয়ের স্বপ্ন দেখতে শুরু করে, সেই স্বপ্ন পূরণ হলো ২০১১ সালে বিশ্বকাপটি তার হাতে তুলে নেওয়ার পর। তার নিজের কথায় –‘এ হচ্ছে আমার জীবনের সবচাইতে গৌরবের দিন’।
ক্রিকেটের মাঠ ছাড়িয়ে -- এক ক্রিকেট তারকা ভারতের সীমানা পেরিয়ে সত্যিই আজ বিশ্ব নাগরিকের রূপ নিয়েছেন।

------রোকেয়া হায়দার, ভয়েস অব আমেরিকা
XS
SM
MD
LG