অ্যাকসেসিবিলিটি লিংক

মদিনায় মসজিদে নববী’র বাইরে নিরাপত্তা চৌকিতে বিস্ফোরনের ঘটনা ঘটেছে


সৌদী আরবের মালিকানাধীন ‘প্যান-আরাবিক’ টেলিভিশন জানিয়েছে, মদিনায় ইসলামের পবিত্র স্থান মসজিদে নববী’র বাইরে নিরাপত্তা চৌকিতে বিস্ফোরনের ঘটনা ঘটেছে।

এর আগে ‘আল-আরাবিয়া’ নেটওয়ার্কে প্রচারিত এক ভিডিওতে দেখা গেছে নিরাপত্তা চৌকির বাইরে আগুন জ্বলছে। তাৎক্ষনিক ভাবে হতাহতের কোন তথ্য প্রকাশিত হয়নি।

মসজিদটি ইসলামের দ্বিতীয় সর্বোচ্চ পবিত্র স্থান এবং হযরত মোহাম্মদ (সা:) এর মাজার।

দেশটিতে আরো দুটি বিস্ফোরনের ঘটনা ঘটে। পূর্বাঞ্চলের শহর কাতিফের একটি শিয়া মসজিদে আত্মঘাতি বোমা বিস্ফোরনের ঘটনা ঘটেছে।

এদিকে, সৌদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সোমবার বলা হয়, এক আত্মঘাতী বোমা হামলাকারী জেদ্দায় আমেরিকান কনসুলেটের কাছে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়।

মন্ত্রণালয় থেকে বলা হয় নিরাপত্তা রক্ষীদের ঐ ব্যক্তি সম্পর্কে সন্দেহ হয় এবং তারা যখন তার দিকে অগ্রসর হয় তখন হামলাকারী বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণে হামলাকারী নিহত হয় এবং দুই নিরাপত্তা রক্ষী সামান্য আহত হয় এবং তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয।

সৌদী আরবে যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, কনসুলেটের কর্মীদের মধ্যে কেউ হতাহত হয়নি। সৌদী আরবে সফরের ব্যাপারে দূতাবাস পুনরায় তাদের সতর্কবানী দেয়। তারা সুপারিশ করেছে যে, আমেরিকানরা যেন সে দেশে প্রয়োজন ছাড়া সফর সীমিত রাখে।

২০০৪ সালে আল কায়দা সংশ্লিষ্ট চরমপন্থীরা কনসুলেটে চড়াও হয় ও গ্রেনেড ছোড়ে। সৌদী নিরাপত্তারক্ষীদের সঙ্গে বন্দুক লড়াই হয়। ঐ হামলায় অমেরিকান নন এমনি ৫জন নিহত হয়।

XS
SM
MD
LG