অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি নের্তৃত্বাধীন জোট ইয়েমেনে বিমান অভিযান অব্যাহত রেখেছে।


দুদিন আগে সৌদি আরবের নের্তৃত্বাধীন জোটের বোমা অভিযান বন্ধের আনুষ্ঠানিক ঘোষণার পর , জঙ্গি বিমানগুলো আবারও ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষবস্তুর ওপর আঘাত হেনেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন দক্ষিণের বন্দর নগরী এডেন যেখানে হুথি এবং দেশের ক্ষমতাচ্যূত সরকারের সমর্থকদের মধ্যে লড়াই চলছে , সেই সব এলাকাকে কেন্দ্র করেই এই নতুন বিমান হামলা হয়েছে।

সৌদি আরব মঙ্গলবার বিমান অভিযান বন্ধের ঘোষণা দেয় । তবে কয়েক ঘন্টা পরই জোট বিমানগুলো এডেন এবং মধ্যাঞ্চলীয় শহর তায়েজকে লক্ষ্য করে নতুন অভিযান শুরু করে।

এক মাস ব্যাপী এই বোমা অভিযানে ইয়েমেনে শত শত লোক প্রাণ হারিয়েছে এবং মারাত্মক মানবিক সঙ্কট সৃষ্টি হয়েছে । তবে এ সব কিছুর পরও শিয়া বিদ্রোহীদের বিতাড়িত করতে অনেকখানি ব্যর্থ হয়েছে।

হুথিরা ইয়েমেনের একটা বড় অংশ দখল করে নিয়েছে এবং পশ্চিম সমর্থিত নেতা প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদিকে সৌদি আরবে পালিয়ে যেতে বাধ্য করেছে। মনে করা হয় যে ইরানের শিয়া সরকার এই বিদ্রোহীদের সমর্থন করছে এবং বাহ্যত বিদ্রোহীদের সাহায্য করতে ইরান , ইয়েমেনের দিকে তার নৌবহর পাঠিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশটন কার্টার বুধবার বলেন যুক্তরাষ্ট্র অবশ্যই এ ব্যাপারে উদ্বিগ্ন যে ইরানের মালবাহী জাহাজ হুথি বিদ্রোহীদের জন্যে অস্ত্র বহন করছে।

XS
SM
MD
LG