অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরব ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে বিমান আক্রমণ বন্ধের ঘোষণা দিয়েছে


সৌদি আরব বলছে যে তারা ইয়েমেনের হুথিদের বিরুদ্ধে আরব জোটের বিমান আক্রমণ বন্ধ করছে তবে বিদ্রোহীদের ওপর তারা তাদের চাপ প্রয়োগ হ্রাস করছে না।

চার সপ্তা ধরে বোমা বর্ষণের পর মঙ্গলবার সৌদি কর্মকর্তারা জানান যে ইয়েমেনী অসামরিক নাগরিক এবং সৌদি আরবসহ কোন দেশের বিরু্দ্ধেই হুথিরা এখন কোন হুমকি নয়। তারা বলছেন যে বিদ্রোহীদের অগ্রযাত্রা প্রতিহত করতে এবং ইয়েমেনের আন্তর্জাতিক ভাবে স্বীকৃত সরকার পুনপ্রতিষ্ঠার জন্যে জোটের প্রচেষ্টা এখন এক নতুন পর্যায় পৌঁছেছে। এখন রাজনৈতিক প্রক্রিয়া এবং অসামরিক লোকজনকে সাহায্য করার দিকে নজর দেয়ার সময়।

তবে সৌদিরা বলছেন ইয়েমেনের চারপাশে হুথি মিলিশিয়াদের চলাচল প্রতিহত করার জন্য জোট তাদের কাজ অব্যাহত রাখবে এবং যে কোন মূহুর্তে বিমান হামলা শুরু করা হতে পারে।

সৌদি এই ঘোষণাকে ইরান রাজনৈতিক নিস্পত্তির দিকে সম্মুখ পদক্ষেপ বলে অভিহিত করেছে। তারা তাদের কথায় অরক্ষিত অসামরিক লোকদের হত্যা বন্ধের স্ধিান্তকেও স্বাগত জানায়। সন্দেহ করা হয় যে ইরান হুথিদে অস্ত্র সরবরাহ করে থাকে।

এদিকে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর USS Theodore Roosevelt নামের জাহাজটি মঙ্গলবার ইয়েমেনের উপকুলের অদূরে এডেন উপসাগরের দিকে রওয়ানা হয়ে গেছে। বিমান বাহী এই জাহাজটি যুক্তরাষ্ট্রের নৌবহরের সঙ্গে যোগ দিচ্ছে যাতে এটা নিশ্চিত করা যায় যে জাহাজ চলাচলের জন্যে গুরুত্বপর্ণ উপসাগরীয় পথ খোলা আছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই কথা অস্বীকার করছেন যে এই জাহাজুলোর উদ্দেশ্য হচ্ছে হুথিদের জন্যে অস্ত্রসরবরাহকারী সন্দেহভাজন ইরানি জাহাজকে থামানো।

XS
SM
MD
LG