অ্যাকসেসিবিলিটি লিংক

কানেটিকাটের স্কুল শুটিং নিয়ে প্রেসিডেণ্ট ওবামার ভাষন - জাতির উদ্দেশে


প্রেসিডেণ্ট ওবামা এ্যাসল্ট মারনাস্ত্র বা এ্যাসল্ট রাইফেল নিষিদ্ধকরণ আইন পূনরায় বলবত করার জন্যে যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন । সামরিক ধাঁচের ঐ মারনাস্ত্র ব্যবহার করে এক বন্দুকবাজ ২০টি শিশু ও প্রাপ্ত বয়স্ক ৬ জনকে হত্যা করার পাঁচদিন পর বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষনে প্রেসিডেণ্ট এ আহ্বান জানান । যুক্তরাষ্ট্রের ইতিহাসে এরকম মারাত্মক হত্যা-ঘটনা এর আগে আর একবার মাত্রই ঘটেছিলো ।
প্রেসিডেণ্ট ওবামা – জানূয়ারির মধ্যেই বন্দুক-সহিংসতার একটা বিহিত করতে সুসংবদ্ধ প্রস্তাব-সুপারিশ উপস্থিত করার লক্ষে পরিচালিত উদ্যোগ-প্রয়াসে নেতৃত্ব দানের জন্যে ভাইস প্রেসিডেন্ট জৌ বাইডেনের নাম উল্লেখ করেছেন ।
অসরকারি বিক্রেতাদের কাছ থেকে অস্ত্র কিনছেন , এরকম লোকজনের পরিচিতি সনাক্তিকরন ও অতিত পটভূমি যাঁচাই বাছাই করার জন্যেও আহ্বান জানান প্রেসিডেণ্ট ।
মারাত্মক ঐ স্কুল গুলিচালনার ঘটনার কারণে যুক্তরাষ্ট্রে এখন আবার একবার বন্দুক নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে জোর আলোচনা-বিতর্ক শুরূ হয়েছে ।
সামরিক ধাঁচের আগ্নেয়াস্ত্র বা এ্যাসল্ট মারনাস্ত্র নিষিদ্ধ করন আইন প্রস্তাবটির প্রণেতা ক্যালিফোর্ণিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক দলিয় সেনেটর ডায়ান ফাইনস্টাইন বলেন – জানূয়ারিতে কংগ্রেসের অধিবেশন আবার শুরু হলে তিনি এজন্যে নতুন করে আইন প্রস্তাব উত্থাপন করবেন । ঐ আইন প্রস্তাবটির মেয়াদ ২ হাজার ৪ সালে খারিজ হয়ে যায় ।
উল্লেখ্য , এর আগে ২ হাজার ৭ সালে যুক্তরাষ্ট্রে , ভার্জিনিয়া পলিটেকনিক ইনস্টিটিউট ও রাজ্য বিশ্বিদ্যালয় বা ভার্জিনিয়া টেকে ৩২ বছর বয়সি এক বন্দুকবাজ ৩২ জনকে হত্যা করেছিলো ।
XS
SM
MD
LG