অ্যাকসেসিবিলিটি লিংক

কোমা থেকে নাও জাগতে পারেন কিংবদন্তী চালক মাইকেল শুমাখার


শখ মেটানোর জন্য স্কি করতে গিয়ে ২৯শে ডিসেম্বর ফরাসী আল্পস পর্বতমালায় পাথুরে ঢলে মাথায় আঘাত পেয়ে কোমায় চলে যান ফর্মূলা ওয়ানের কিংবদন্তী চালক মাইকেল শুমাখার। কয়েক সপ্তাহের মধ্যেও জ্ঞান ফিরে আসার লক্ষণ না দেখে অনেকেই এখন আশংকা করছেন আর কখনোই হয়ত কোমা থেকে জাগবেন না তিনি।

যে ফরাসী হাসপাতালটিতে তিনি কোমায় রয়েছেন অচেতন অবস্থায়, সেখান থেকে তাঁর অবস্থা সম্পর্কে কিছু না জানানো হলেও জার্মনীর কিছু সংবাদপত্র, চিকিৎকদের বরাত দিয়ে বলেছে দীর্ঘ সময়ের কোমা, বিশেষ করে দুই সপ্তাহের বেশী কোমায় থাকলে তাঁর আর জাগার কোনো সম্ভাবনা থাকে না। সেই হিসাবে তিনিও হয়ত জাগবেন না।

আর চিকিৎসকরাও এখন তাঁকে জাগিয়ে তোলার ঝুঁকি নিচ্ছেন না। কারন এ অবস্থা থেকে জাগিয়ে তুললে তাঁর মস্তিস্ক এবং যকৃতের মারাত্মক ক্ষতি হতে পারে, যা মৃত্যুর কারন হতে পারে।

এদিকে মাইকেল শুমাখারের দুর্ঘটনা সম্পর্কে এক সংবাদ সম্মেলনে ফরাশী কতৃপক্ষ জানিয়েছে, স্কি করার সময় তাঁর ব্যবহৃত উপাদানসমূহের কোনোটিতেই ত্রুটি ছিল না।

অপর এক সূত্র জানিয়েছে, ৪৫ বছর বয়সী শুমাখার স্কি করার সময় যখন পাথরের সঙ্গে মাথায় আঘাত পান তখন তাঁর গতিও বেশী ছিল না। মাথায় কি ধরনের ক্ষত হয়েছে তা নিয়ে গবেষণা করছেন চিকিৎসা বিশেষজ্ঞরা।

কতদিন কোমায় রাখা সম্ভব এমন প্রশ্নে ডাক্তাররা জানিয়েছেন এর কোনো নির্দিষ্ট সীমা নেই। বছরের পর বছর অনেকেই কোমায় থাকেন।

বিশ্বব্যাপী ক্রীড়ামোদী এবং শুমাখার ভক্তরা উদ্বেগ আর আশংকায় সময় কাটাচ্ছেন।

মাইকেল শুমাখার রেসিং ইতিহাসের সবচেয়ে সাড়া জাগানো চালক যিনি তার ১৯ বছরের চালক পেশায় ১৫৫টি প্রতিযোগিতায় ৯১ বার বিজয়ী হয়েছেন এবং সাতবার জিতেছেন ফর্মূলা-ওয়ান চ্যাম্পিয়নশীপ। দুর্দান্ত এই চালক হয়ত এবার পিছিয়ে পড়তে পারেন জীবনের প্রতিযোগিতায়।
XS
SM
MD
LG