অ্যাকসেসিবিলিটি লিংক

তোতলামি একটি স্নায়বিক অসুখ

  • রোকেয়া হায়দার

তোতলামি একটি স্নায়বিক অসুখ

তোতলামি একটি স্নায়বিক অসুখ

তোতলামি যে এক ধরণের অসুখ সেটা অনেকেই ভুলে যান । অন্যান্য অসুখ-বিসুখের বেলায় যেমন একটা দুঃখ সহানুভুতি থাকে – কাউকে তোতলাতে দেখলে তার প্রতিক্রিয়াটা ভিন্ন হয় । তবে যারা এই রোগের শিকার তাদের সত্যিই দারুণ মনকষ্ট । সমপ্রতি অসকার জয়ী হলিউড ছায়াছবি - দ্য কিংস স্পীচ-এ এক বৃটিশ রাজা - রাজা ৬ষ্ঠ জর্জের তোতলামির কাহিনী তুলে ধরা হয়েছে । রাজার গুরুত্বপূর্ণ ভাষণ দিতে হয়, কিন্তু তিনি যদি ভালভাবে কথাই না বলতে পারেন, কি বিড়ম্বনা ভেবে দেখুন !

ছবিতে দেখানো হয় ১৯২৬ সালের ঘটনা । ডাচেস অফ ইয়র্ক চিকিত্সককে বলছেন, আমার স্বামীকে জনগনের প্রতি ভাষণ দিতে হয় । ওদিকে রাজা হওয়ার আগে, ডিউক অফ ইয়র্ক ভাষণ দিচ্ছেন কিন্তু কথা আটকে যাচ্ছে ।

ডিউক অফ ইয়র্ক এই প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠার জন্য যথাসাধ্য চেষ্টা করে যান । তিনি লায়নেল লোগ নামে এক বিশিষ্ট স্পীচ থেরাপিস্ট – যিনি ভালভাবে কথা বলা অনুশীলনে সাহায্য করেন, তার শরণাপন্ন হন ।

এই যে কেউ স্বাভাবিকভাবে কথা বলতে পারে না – সে রাজা প্রজা যেই হোক না কেন, আসলে মানুষ তো বটে । যে কোন অসুস্থতাই থাকতে পারে সবার । বিশ্ব জুড়ে লক্ষ কোটি মানুষ এই ছবি দেখে নতুন করে বুঝতে পারলেন যে অনেকের বেলায় বিশেষ ধরণের চিকিত্সা অনুশীলনে তোতলামি কাটিয়ে ওঠা সম্ভব হয় ।

মেরীল্যাণ্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ন্যান র‌্যাটনার মুক ও বধির সংক্রান্ত বিজ্ঞানের শিক্ষক। তিনি বলেন, ‘অনেকেই ব্যাপারটাকে ভুল বোঝে এবং মনে করে যে, তোতলামি হচ্ছে আবেগ সামলানোর এক সমস্যা । ছেলেবেলায় কোন কিছুতে ভয় পাওয়ার কারণে হয়েছে, বা অতিরিক্ত উদ্বেগ উত্কণ্ঠা এর কারণ । আসলে কিন্তু তা নয়’ ।

বেন গোল্ডস্টাইন বলেন, ‘অনেকেই আমাদের বক্তব্য শেষ করতে না দিয়ে আমাদের কথাটা শেষ করতে সাহায্য করেন । কিন্তু সেটাই সাহা্য্য নয় । আমরাও আমাদের বক্তব্য সম্পূর্ণ শোনাতে চাই’ ।

তাই যদি কেউ তোতলায়, তাকে কথা বলতে দিন । আজ যদি রাজা ৬ষ্ঠ জর্জ বেঁচে থাকতেন তিনিও একই কথা বলতেন । তিনি তার চিকিত্সককে বলেছিলেন, আমার কণ্ঠ আছে, আমি সবাইকে আমার কথা শোনাতে চাই । শেষ পর্যন্ত অবশ্য তিনি সেই দ্বিতীয় মহাযুদ্ধের সময় তার সেরা ভাষণে দেশবাসীকে উদ্বুদ্ধ করেছিলেন।

XS
SM
MD
LG