অ্যাকসেসিবিলিটি লিংক

স্কটল্যান্ডের জনগণ যুক্তরাজ্যের সংগে থাকার পক্ষে রায় দিল


স্কটল্যান্ডের ঐতিহাসিক গণভোটে, জনগণ বৃটেনের সংগে থাকার পক্ষে রায় দিয়েছে এর ফলে ৩০৭ বছরের পুরানো ব্রিটিশ ইউনিয়ন অটুট থাকছে।

স্কটল্যান্ডের ৩২টি কাউন্সিলের ভোট গননায় দেখা যাচ্ছে যে ৫৫ দশমিক ৩ শতাংশ ভোটার যুক্তরাজ্যের সঙ্গে থাকার পক্ষে ভোট দিয়েছে। অপর দিকে স্বাধীনতার পক্ষে ‘হ্যাঁ’ ভোট দিয়েছে ৪৪ দশমিক ৭ শতাংশ। গণভোটে যা অনুমান করা হয়েছিল তার চাইতেও ব্যাপক ব্যাবধান পরিলক্ষিত হয়েছে।

স্কটল্যান্ডের বৃহতর শহর গ্লাসগোর ফলাফলে দেখা যাচ্ছে ৬১ শতাংশ ভোট পড়েছে স্বাধীনতার পক্ষে অর্থাত তারা স্বাধীন রাষ্ট্র চায় এবং ৩৯ শতাংশ দিয়েছে ‘না’ ভোট। দ্বিতীয় বৃহতর শহর এডেনবারা এবং তৃতীয় বৃহত শহরের এবাডিনের ভোটাররা স্বাধীনতা প্রত্যাক্ষান করেছে।

'বেটার টুগেদার' প্রচার অভিযানের নেতা এলিষ্টার ডার্লিন বললেন, স্কটল্যান্ডের গণগণের মতামতেরই বহিঃপ্রকাশ ঘোটেছে। বিভাজনের চাইতে ঐক্যবদ্ধ থাকা এবং অপ্রয়োজনীর বিচ্ছেদের চাইতে ইতিবাচক পরিবর্তনই আমরা বেছে নিয়েছি।

ওদিকে স্কটল্যান্ডের জনগণ যুক্তরাজ্যের অংশ হিসেবেই থাকার পক্ষে মতামত দিয়েছেন এ খবরে অনেকটা হাঁফ ছেড়েই বাঁচলেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের কর্মকর্তারা। এই প্রতিক্রিয়ার কারণ সম্পর্কে এই প্রতিবেদনটি পাঠিয়েছেন , আমাদের কোলকাতা সংবাদদাতা গৌতম গুপ্ত :

XS
SM
MD
LG