অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিলে নিরাপত্তা নিয়ে আশংকা, সাঁও পাওলোতে ব্যাংক ও গাড়ী ভাংচুর


ব্রাজিলের হাজার হাজার মানুষের প্রতিবাদ বিক্ষোভের মুখে দেশটিতে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ ফুটবলের আসর। আর সেই কারণে স্বভাবতই ভেতরে ভেতরে একটা উদ্বেগ কাজ করছে আয়োজক দেশের মধ্যে। সারা বিশ্ব থেকে হাজার হাজার ফুটবল ভক্ত এসেছে ব্রাজিলে খেলা দেখতে। তাই সকলের নিরাপত্তার বিষয়টি ব্রাজিলের জন্য বড়ন উদ্বেগের কারণ।

ব্রাজিলের যে ১২টি শহরে চলছে ফুটবল উৎসব তার সবগুলিতেই নেয়া হয়েছে কড়ার নিরাপত্তা ব্যাবস্থা। বৃহস্পতিবার সাঁও পাওলোতে শান্তিপূর্ন সমাবেশের নাম করে ১৩০০ বিক্ষোভকারী সহিংসতা ঘটিযেছে। ব্যাংক, গাড়ী, ইত্যাদি ভাংচুর করেছে। সেজন্য শুক্রবার থেকে আরো বাড়ানো হয়েছে নিরাপত্তা অবস্থা।

বিশ্বকাপ শুরুর আগে থেকেই ব্রাজিলের প্রায় প্রতিটি শহরে প্রতিদিনই চলছে প্রতিবাদ বিক্ষোভ। এই আয়োজনের বিপুল বিশাল খরচ অন্য শিক্ষা স্বাস্থ্য উন্নয়নসহ দেশটির অন্যান্য খাতে খরচ করলে ব্রাজিলিয়ানদের আরো বেশী লাভ হতো এই কথা বলেই প্রতিবাদ করছে তারা।

রিও জেনেরিওর মারাকানা ষ্টেডিয়ামে বুধবার চিলি ও ষ্পেনের খেলার সময় ৯০ জন টিকেট বিহিন দর্শক ঝামেলা করগে গেলে সেখানে কড়া প্রহরা বসানো হয়েছে। গত ৭২ ঘন্টায় ৮০ জনেরও বেশী বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

কতৃপক্ষ জানিয়েছে তারা সবচেয়ে বেশী নজর দিচ্ছেন ষ্টেডিয়াম এলাকা ও পর্যটক এলাকাগুলিতে। সামনের খেলাগুলো যেনো নির্বিঘ্নে অনুষ্ঠিত হতে পারে তার সকল ব্যাবস্থা নিয়েছেন ব্রাজিল সরকার।
XS
SM
MD
LG