অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে বৌদ্ধদের উপর আক্রমণের পর জোরালো নিরাপত্তা

  • আমির খসরু

বাংলাদেশের দক্ষিনাঞ্চলের কোন কোন এলাকায় বৌদ্ধদের যে কোন রকম আক্রমণ থেকে রক্ষা করার জন্যে নিরাপত্তা বাহিনী টহল দিচ্ছে। দগ্ধিভূত কোরান শরিফের ছবি ফেইস বুক এ পোস্ট করার কথিত খবরকে কেন্দ্র করে মুসলমানরা ক্ষুব্ধ হয়।

দু দিন ধরে বৌদ্ধ মন্দির ও বৌদ্ধদের বাড়িঘরে মুসলমানদের আক্রমণের পর কক্স বাজারে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলোতে সৈন্য এবং আধাসামরিক বাহিনী সীমান্ত রক্ষীবাহিনী মোতায়েন করা হয়েছে। কর্তৃপক্ষ বর্মার সীমান্ত অঞ্চলে কোন রকম জনসমাবেশ ও নিষিদ্ধ ঘোষণা করেছে।

ফেইসবুকে মুসলমানদের পবিত্র কোরানের ভস্মিভূত ছবি প্রকাশ হবার খবরে এই সহিংসতার সুত্রপাত। বিক্ষুব্ধরা বলছে যে স্থানীয় একজন বৌদ্ধ এই ছবি পোস্ট করেছে। লোকটিকে তার পরিবারসহ পুলিশ নিরাপত্তা হেফাজতে নিয়েছে। তার ফেইসবুক পাতাটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এ দিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগির বলেছেন যে বৌদ্ধ মন্দির ও তাদের বাড়িতে অগ্নিসংযোগ করার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৬৬ জনকে আটক করা হয়েছে। তিনি বলেন যে সরকার তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে যারা সাম্প্রদায়িক ঘৃণার বিষ ছড়াতে চায়। এ প্রসঙ্গে আমাদের ঢাকা সংবাদদাতা আমির খসরুর টেলিফোন বার্তা :


XS
SM
MD
LG