অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ১১ই সেপ্টেম্বারের সন্ত্রাসী আক্রমণের পঞ্চদশ বার্ষিকী পালন করা হচ্ছে।


President Obama speaks at 9/11 Pentagon Memorial

President Obama speaks at 9/11 Pentagon Memorial

আজ যুক্তরাষ্ট্রে ১১ই সেপ্টেম্বারের সন্ত্রাসী আক্রমণের পঞ্চদশ বার্ষিকী পালন করা হচ্ছে। ১৫ বছর আগে আল কায়দা সন্ত্রাসীরা বিমান ছিনতাই ক’রে নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং ওয়াশিংটনের কাছে পেন্টাগনে বিস্ফোরণ ঘটায়। পেনসিলভেনিয়ার গ্রামাঞ্চলে আরেকটি ছিনতাই করা বিমান ভূপাতিত হয়।

প্রেসিডেন্ট বারাক ওবামা রবিবার হোয়াইট হাউসে ৮টা ৪৬ (ছেচল্লিশ) মিনিটে এক মিনিটের জন্য নিরবতা পালন করেন। ১১ই সেপ্টেম্বার ওই সময় চারটি ছিনতাই করা বিমানের প্রথমটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আঘাত হানে। প্রেসিডেন্ট এর পর পেন্টাগনে এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন। যারা হামলায় নিহত হন তাদের সম্মানে ওই অনুষ্ঠান হয়।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আক্রমণে নিহতদের স্মরণ করা হবে নিউ ইয়র্কে। সেখানে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দুই শীর্ষ প্রার্থী ডেমোক্রাট হিলারি ক্লিন্টান এবং রিপাবলিকান ডনাল্ড ট্রাম্প গ্রাউন্ড জিরোতে নিহতদের প্রতি সম্মান জানাবেন। তারা এক দিনের জন্য তাদের রাজনৈতিক প্রচার অভিযান বন্ধ রাখছেন।

অন্যান্য বারের মতো এবারও নিউ ইয়র্কে ১১ই সেপ্টেম্বরের অনুষ্ঠানে, নিহত ২৯৮৩ জনের নাম ধীরে ধীরে পড়ে শোনাবেন তাদের আত্মীয়রা।

XS
SM
MD
LG