অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকা বাংলাদেশকে গুরুত্ব দেয়: বললেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সিলর টমাস শ্যানন


আমেরিকা বাংলাদেশকে গুরুত্ব দেয়। ঢাকা সফররত পররাষ্ট্র দপ্তরের কাউন্সিলর টমাস শ্যানন এই মন্তব্যই করলেন এক অনুষ্ঠানে। বললেন, ৪৪ বছর আগে সিনেটর টেড কেনেডি এই সরল বার্তাটি পৌঁছে দিয়েছিলেন বাংলাদেশীদের মধ্যে। এখন একই সুরে বলা যায়, আমেরিকা এখনও বাংলাদেশকে গুরুত্ব দেয়। বাংলাদেশ নানা কারণেই গুরুত্ব বহন করে আমেরিকানদের কাছে। টমাস শ্যানন বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যেটির কথা পুরো পৃথিবী মনোযোগ দিয়ে শোনে, তা হোক শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন অথবা সন্ত্রাস বিরোধী বিষয়ে।
বাংলাদেশের পোশাক শিল্পের প্রশংসা করে কাউন্সিলর টমাস শ্যানন বলেন, এই শিল্পের সম্ভাবনা উন্নয়নশীল অনেক দেশের কাছে একটি ঈর্ষার বিষয়।
আসন্ন পৌরসভা নির্বাচন সম্পর্কে শ্যানন বলেন, আশা করা যায়Ñ গণতন্ত্রের প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতিকে পুনঃনিশ্চিত করতে প্রত্যেকেই এই সুযোগটি সর্বোচ্চভাবে কাজে লাগাতে চাইবে। প্রত্যেকটি দেশ সেটি যুক্তরাষ্ট্র হোক বা বাংলাদেশ তাদের সম্পূর্ণ সম্ভাবনা তখনই অর্জন করতে সক্ষম হয়। এটা তখনই আসে যখন জাতীয় বিতর্ক এমনকি মতানৈক্য একটি শান্তিপূর্ণ উন্মুক্ত এবং নিরঙ্কুশ গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে আসে। টমাস শ্যানন বলেন, এমন একটি বাংলাদেশকে সহায়তা দেয়া যা অন্তর্ভুক্তিমূলক সমৃদ্ধ ও নিরাপদ। মনে রাখতে হবে সহিংস চরমপন্থীরা ঐ স্বপ্ন লালন করে না। তারা এমন একটি বাংলাদেশ চায় যা বিভক্ত, দুর্বল ও বিশৃঙ্খল। ওদিকে টমাস শ্যানন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। তারা দ্বিপক্ষীয় নানা বিষয় নিয়ে কথাবার্তা বলেন।


XS
SM
MD
LG