অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশের আরও অংশ গ্রহণের কথা বললেন শেখ হাসিনা


বিশ্ব শান্তি রক্ষায় জাতিসংঘের অধীনে শান্তিরক্ষী পাঠানো দেশগুলোর সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্ব শান্তি রক্ষায় বাঙলাদেশ আরো বেশী অংশ নিতে চায়। সোমবার জাতিসংঘ সদর দপ্তরের ট্রাস্টিশীপ কাউন্সিল চেম্বারে অনুষ্ঠিত এ সম্মেলনের আয়োজক ছিল যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, নেদারল্যান্ডস, পাকিস্থান, রুয়ান্ডা ও উরুগুয়ে।

শান্তি রক্ষা বিষয়ক সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শান্তিরক্ষী হিসেবে বাংলাদেশের সুনাম ইতিমধ্যেই সর্বজন স্বীকৃত। এতে পুলিশ এবং সশস্ত্র বাহিনীর নারী সদস্য্রদের পাঠাতে বাংলাদেশ এখনই প্রস্তুৎ রয়েছে।

সম্মেলনে সহসভাপতি হিসেবে যোগ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্ব শান্তির জন্য প্রয়োজনীয় সব কিছুই করতে প্রস্তুত বাংলাদেশ।

সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাসহ সরকার ও রাষ্ট্র প্রধানরা মাঠ পর্যায়ে শান্তিরক্ষীদের নিরাপত্তায় কারিগরি সহায়তা ও সৈন্য সংখ্যা বাড়ানোর আহবান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিটি দেশে শান্তি নিশ্চিত হলেই বিশ্ব নিরাপদ হবে। তবে শান্তিরক্ষীরা অপরাধ করলে তাদের প্রতিও কঠোর হওয়ার আহবান জানান তিনি।

এর আগে সোমবার সকালে জাতিসংঘের সাধারন অধিবেশেনের মূল পর্বে যোগ দেন প্রধানমন্ত্রী। সাধারন অধিবেশেনের ভাষনে বিশ্ব নেতারা মধ্য প্রাচ্যের গৃহযুদ্ধ ও শরনার্থী সমস্যা নিয়ে কথা বলেন।

আগামীকাল সকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার আয়োজনে জংগিগোষ্ঠী আইএস এবং সহিংস জংগিবাদ প্রতিরোধ বিষয়ক রাষ্ট্র প্রধানদের সংলাপে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এছাড়া বিকেলে নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে সংবাদ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

XS
SM
MD
LG