অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে কৃষিবাজেট, কৃষিবীমার পক্ষে শাইখ সিরাজ

  • আনিস আহমেদ

শাইখ সিরাজ একজন কৃষকের সাথে কথা বলছেন

শাইখ সিরাজ একজন কৃষকের সাথে কথা বলছেন

বাংলাদেশের আসন্ন বাজেটে কৃষিখাত এবং এর উপখাতগুলির প্রতি বিশেষ গুরুত্ব আরোপের জন্যে, এমনকি পৃথক ভাবে কৃষি বাজেট প্রণয়নের জন্যে সম্প্রতি বাংলাদেশের অর্থমন্ত্রীর কাছে একটি সুপারিশমালা উপস্থাপন করেছেন বাংলাদেশের বিশিষ্ট কৃষি সাংবাদিক, কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব, চ্যানেল আই ‘এর পরিচালক ও বার্তা সম্পাদক, অশোকা ফেলো শাইখ সিরাজ। তাঁর এই প্রস্তাব সম্পর্কে শাইখ সিরাজ ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগকে এক একান্ত সাক্ষাৎকারে বলেন যে তিনি কৃষিক্ষেত্রে প্রচলিত গুরুত্বের বাইরে, বিশেষ গুরুত্ব আরোপের পক্ষে, যাতে করে পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশের এই কৃষিখাতের উন্নয়নের জন্যে সরকারের পক্ষে কার্যকর ভূমিকা রাখা সম্ভব হয়।

কৃষকরা কথা বলছেন শাইখ সিরাজের সাথে

কৃষকরা কথা বলছেন শাইখ সিরাজের সাথে

তিনি বিশাল একটি বাজেটের ভীড়ে কৃষিখাত এবং এর উপখাতগুলিকে তুলনামূলক ভাবে কম গুরুত্ব দেওয়া হয় বলে মন্তব্য করেছেন। তিনি বলেন অর্থমন্ত্রীর বাজেট উপস্থাপনের পাশাপাশি কৃষিমন্ত্রীও যদি আলাদা করে কৃষি বাজেট পেশ করেন তা হলে কৃষির প্রতিটি উপখাতের দিকে নজর দেওয়া সম্ভব হবে।

শাইখ সিরাজ বিশেষত পোল্ট্রি, দুগ্ধখামার, মৎস্যচাষ, এ ধরণের উপখাতগুলির দিকে বিশেষ দৃষ্টিপাতের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন যে কৃষিখাত এবং উপখাতের ক্ষেত্রে সমান সুযোগ না দেওয়ায়, যারা মৎস্য খামার কিংবা মুরগির খামার নিয়ে কাজ করছেন, তাঁরা অন্যান্য কৃষকদের তুলনায় বঞ্চিত হচ্ছেন বেশি করে। শাইখ সিরাজ বলেন যে সরকার প্রতিটি বাড়িতে বেকারত্ব মোচনের পরিকল্পনা নিচ্ছে, এই সব উপখাতের বিস্তারের মাধ্যমে সেটা সম্ভব। তিনি কৃষিপণ্যের সরবরাহ ও বিপননের উপরও জোর দেন। তিনি বলেন যে কৃষিকেন্দ্রিক শিল্প গড়ে উঠলে ফল বা ফসলের নষ্ট হবার সম্ভাবনা কমে যাবে এবং কৃষকরা মধ্যস্বত্বভোগীদের আধিপত্য থেকে মুক্তি পাবেন।

তবে শাইখ সিরাজের এই সব প্রস্তাবের সব চেয়ে উল্লেখযোগ্য দিক হচেছ কৃষিবীমা ব্যবস্থা চালু করা যাতে কৃষকরা যে কোন দুর্যোগে নষ্ট হয়ে যাওয়া ফল ও ফসলের ক্ষতি পুষিয়ে তুলতে পারেন।

XS
SM
MD
LG