অ্যাকসেসিবিলিটি লিংক

অবশেষে থামল তুষারপাত, যুক্তরাষ্ট্রে তুষার ঝড় সংক্রান্ত ঘটনায় ১২ জন নিহত


শেষ পর্যন্ত থেমেছে ভয়াবহ তুষার ঝড়। ওয়াশিংটনসহ বিভিন্ন স্থানে জমে রয়েছে তুষারের পাহাড়।

রাস্তায় দেখা মিলছে তুষার পরিস্কারেরর ট্রাক কাজ করে চলছে। তুষারপাত বন্ধ হলেও তাপমাত্রা এখনো হিমাংকের নীচে। আর এর ফলে এই জমাট তুষার ক্রমে শক্ত বরফে পরিনত হবে।

রাজধানী ওয়াশিংটনের পর এবার যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনসংখ্যাবহুল শহর নিউইয়র্ক অকেজো হয়ে পড়েছে। প্রবল তুষার ঝড় ও তুষারপাতের কারনে শনিবার থেকে নিউইয়র্ক ও এর আশেপাশের এলাকায় ভ্রমন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ পর্যন্ত তুষার ঝড় সংক্রান্ত ঘটনায় জর্জিয়া ও নিউ ইংল্যান্ডে ১২ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। নর্থ ক্যারোলাইনা কেনতাকি ও তেন্নসীতে সড়ক দুর্ঘটনায় আরো ৬ জনের মৃত্যুর খবর এসেছে।

নিউইয়র্ক রাজ্যের গভর্ণর এন্ডিউ ক্যুমো রাস্তায় গনপরিবহন ও ট্রেন চলাচল বন্ধ ঘোষণঅ করেছেন। শহরেরর দর্শনীয় স্থানসমূহ মিউজিয়াম ব্রডওয়ে থিয়েটারসহ বড় ষ্টোর সুপারমার্কটগুলো বন্ধ করা হয়েছে।

ওয়াশিংটনে ৬০ সেন্টিমটারের ওপরে তুষার জমেছে। আরো ৮ ঘন্টা একটানা তুষার ঝড় বইবে বলে জানানো হয়েছে। ওয়াশিংটনের বিভিন্ন হাইওয়েতে তুষার পরস্কারেরর গাড়ী, পুলিশের গাড়ী এমনকি অগ্ন নির্বাপক ট্রাক আটকে থাকতে দেখা গেছে।

হাজার হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন বিভিন্ন স্থানে। প্রতিরক্ষামন্ত্রী এষশ কার্টার প্রঅরিস থেকে ফেরার চেষ্টা করলেও মেরিল্যোআন্ডের এন্ড্রিউ এয়ারফোর্স ঘাটিতে তাকে বহনকারী Doomsday Plane নামের অত্যাধুনিক বিমানটিও অবতরণ করতে না পারায় ফ্লোরিডার টেম্পায় অবতরন করে সেখানে অপেক্ষা করছেনঅ পরিস্থিতি ঠিক হলে ফিরবেন। ৮

সাড়ে আট হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। রবিবার ভোর পর্যন্ত ঝড় বইবে বলে জানানো হয়।

XS
SM
MD
LG