অ্যাকসেসিবিলিটি লিংক

ছোট্ট সুবর্ণর মেধার পরিচয়, পিরিওডিক টেবিলে দক্ষতা।


ছোট্ট সুবর্ণ পিরিওডিক টেবিলের বোর্ড হাতে।

ছোট্ট সুবর্ণ পিরিওডিক টেবিলের বোর্ড হাতে।

মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ্যপুস্তকে রসায়নের “পিরিওডিক টেবল” অর্থাত পর্যায় সারনী কম বেশী সবাই পড়ে থাকে এবং সবগুলো মৌলিক পদার্থের সংকেত মনে রাখতে ছাত্র-ছাত্রীদের বেশ বেগও পেতে হয়। তবে মাত্র আড়াই বছরের শিশু কি তা মুখস্থ করতে পারে বলে আপনাদের মনে হয়? হ্যা একজন আড়াই বছরের শিশু সুবর্ন, যখন তার বয়স মাত্র দুবছর ছিল তখন থেকেই রসায়নের পর্যায় সারনী রপ্ত করে ফেলেছিল। এই প্রতিভাবান শিশু সুবর্ন, নিউইয়র্ক থেকে তার বাবার সাথে এসেছিল ভয়েস অফ অ্যামেরিকার ওয়াশিংটন কার্যালয়ে, তখন তাদের সাথে কথা হয় সাবরিনা চৌধুরীর।

ছোট্ট শিশু সুবর্ন, যখন নিউইয়র্ক থেকে তার বাবার সাথে এসেছিল ভয়েস অফ অ্যামেরিকায় তখন তার সাথে ছিল রসায়নের পিরিয়ডিক টেবিলের একটি বড় বোর্ড। সেখান থেকেই তাকে রসায়নের মৌলিক পদার্থের সংকেত গুলো জিজ্ঞাসা করা হলে, তার সবগুলোর নামই সে বলে দিতে পারছিল।

সুবর্ন’র বাবা আমাদের বললেন, মাত্র দেড় বছর বয়স থেকেই সংখ্যা এবং অংকের প্রতি তার ছেলের আগ্রহ তিনি লক্ষ্য করেছিলেন। তখন তিনি তার ছেলেকে আরো কঠিন কিছু শেখাতে শুরু করলেন। তিনি সুবর্নকে জ্যামিতির বিভিন্ন আকৃতি শেখালেন। তারপর শেখালেন রসায়নের পর্যায় সারনী।

সুবর্নর এই প্রতিভা যাচাই করে দেখার জন্য যুক্তরাষ্ট্রের কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে তাকে ডাকা হয়েছিল। নিউইয়র্ক এ Medgar Evers College, CUNY এর Vice President, Prof. Jerald Posman এই ছোট্ট শিশুটির রসায়নের পর্যায় সারনীর ওপর দখলত্ব দেখে মুগ্ধ হয়েছিলেন। নিচের এই লিঙ্কটিতে Prof. Jerald Posman সাথে সুবর্নর ভিডিওটি দেখতে পাবেন।

https://www.youtube.com/watch?v=TG3T44Q_EaU

সুবর্নর বাবার কাছে জানতে চাওয়া হয়েছিল এত ছোট শিশুর পক্ষে কিভাবে তা সম্ভব হোল? সুবর্নের বাবা তাঁর জবাবে বললেন Adam Smith এর থিওরি nurture is more powerful than nature অনুযায়ী, শিশুকে যদি সযত্নে কোন বিষয় শেখানো হয় আর বিষয়টি যদি কঠিনো হয়, নিবিড় প্রশিক্ষণ এর মাধ্যমে সেকোন শিশুর পক্ষেই তা শেখা সম্ভব।

তাই সুবর্ন ও তার এই প্রতিভার বাইরে অন্যান্য সাধারন আড়াই বছরের শিশুর মতই তার আবদার অনুরোধ তাঁর অনুসন্ধিতসু মন।

Interview with 2 and half year old Soborno Isaac Bari

Interview with 2 and half year old Soborno Isaac Bari

ভয়েস অফ অ্যামেরিকার পক্ষ থেকে সাক্ষাতকারটি নেন, সাবরিনা চৌধুরী।

পুরো সাক্ষাতকারটি শুনতে ক্লিক করুন নীচের এই লিঙ্কটিতে-

XS
SM
MD
LG