অ্যাকসেসিবিলিটি লিংক

সোচিতে শীতকালীন অলিম্পিকের মাঝে রাশিয়ার জীবনধারার খবরাখবরও শোনা যাচ্ছে

  • Roquia Haider

সোচিতে শীতকালীন অলিম্পিকের প্রতিযোগিতা নতুন চমক জাগানো ফলাফলে এগিয়ে চলেছে, তারই মাঝে রাশিয়ার জীবনধারা, সামাজিক জীবনের খবরাখবরও শোনা যাচ্ছে। যেমন সরকারী পরিসংখ্যান অনুযায়ী - প্রতিবছর সেদেশে ধুমপান বা সুরাপানজনিত কারণে রোগব্যাধিতে প্রায় চার লক্ষ মানুষ মারা যায়।
এ সম্পর্কে হেনরী রিজওয়ালের প্রতিবেদন থেকে বিস্তারিত শোনাচ্ছেন রোকেয়া হায়দার
সোচি রাশিয়ার এক ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার চেষ্টা করছে। ২০১০ সালে নগর কর্তৃপক্ষ ‘ধুমপান মুক্ত’ এলাকা হিসেবে এক সনদে স্বাক্ষর করেছিলেন।
কৃষ্ণসাগরের ধারে ওই মনোরম অবকাশযাপন শহরটির উপকুল দিয়ে পথ চলার সময় কিন্তু দেখা যাবে আরও অনেক কিছু করার বাকী রয়েছে। বেশীরভাগ পার্কে চোখে পড়ে বেঞ্চিতে বসে থাকা মানুষ যাদের অধিকাংশই পুরুষ। আর তারা বাতাসে সিগারেট বা চুরুটের ধোঁয়া ছড়াচ্ছেন। হয়তো দেখবেন কাগজের প্যাকেটে লুকানো বোতল অর্থাত্, মদ্যপান নিষিদ্ধ এলাকায় সেই নিষিদ্ধ কাজই চলছে।
গোটা রাশিয়ায় ৬০ শতাংশ পুরুষ এবং প্রায় ২৫ শতাংশ মহিলা ধুমপান করেন।
বিভিন্ন সমীক্ষায় দেখা যায়, সেইসঙ্গে ৮জনের মধ্যে অন্ততঃ ১জনের মৃত্যু হয়েছে সুরাপানে, ভদকা পান করে।
আঁন্দ্রে প্রোকোপইয়েভ, সোচি অলিম্পিকে একজন স্বেচ্ছাকর্মী এবং যিনি সবে ধুমপান ত্যাগ করেছেন, তিনি এ ক্ষেত্রে সাহায্যের লক্ষ্যে বিশেষ এক কর্মসুচী হাতে নিয়েছেন। তার কর্মসুচীর নাম ‘হেলথ এক্সপো’। সোচির একেবারে কেন্দ্রস্থলে বলা যায় এক স্বাস্থ্য ক্লিনিক। আঁন্দ্রে বললেন – ‘রাশিয়ায় আমাদের ভিন্ন ধরণের সমস্যা। কিছু আছে বিশ্বের অভিন্ন কিছু অসুখ-বিসুখ। তবে বেশীরভাগই ধুমপান, মদ্যপান, এবং অন্যান্য আসক্তির ফলাফল’।
পেশাদার স্বাস্থ্য কর্মীরা ৮টি প্রধান কারণ চিহ্ণিত করেছেন। রক্তচাপ থেকে শুরু করে হাতের চাপ দেওয়ার শক্তি, যা থেকে মানুষের দেহের বয়সটা নির্ধারণ করা সম্ভব হয়। চেহারা থেকে অনেক সময় বয়স বোঝা যায় না। দৈহিক মাপকাঠি থেকে বয়স নির্ধারন করা যায়। গ্যালিনা ফারের কোর্ট পরে, সুন্দর সাজসজ্জায় বেশ ভালই দেখাচ্ছেন। তবে তার মনে হয় ওজনটা বেশী। তার বয়স ৬২ বছর কিন্তু স্বাস্থ্য পরীক্ষা করে বলা য় তার বয়স ৬৯ বছর। গ্যালিনা বলেন –‘আমার মনটা খারাপ কারণ আমার আসল বয়সের চাইতে স্বাস্থ্য পরীক্ষায় বয়সটা বেশী দেখা যাচ্ছে। তবে আমি মনে করি যে, পরীক্ষা করাটা ভাল, এবং তারা আমাকে স্বাস্থ্য রক্ষার বিষয়ে ভাল পরামর্শ দিয়েছেন’।
শীকালীন অলিম্পিক সোচিরই নয় রাশিয়ার মানুষের ভালই করেছে, স্বাস্থ্য রক্ষা সম্পর্কে তাদের সচেতন করে তুলেছে। তারা প্রতিযোগিতার মাঝে রাশিয়ার হিরোদের দেখে উত্সাহ পেয়েছেন। তাদের সুষ্ঠু জীবনধারা অনুকরণ করতে আগ্রহী। কনস্টানটিন কাযোভ নামে এক ব্যক্তি অলিম্পিক উপভোগ করছেন সোচিতে এখন তার ইচ্ছা তিনিও অলিম্পিকের খেলোয়াড়দের মত স্বাস্থ্যকর জীবনযাপন করতে চান।
সোচির অলিম্পিক পার্কে ধুমপান নিষিদ্ধ। জুন মাসে রাশিয়ায় রেস্তোরাঁ-দোকানপাট ও অনেক জায়গায় ধুমপান বন্ধ করে নতুন আইন কার্যকর হবে। আন্দ্রেঁর মত অনেকেই আশা করছেন অলিম্পিক বহু মানুষের জীবনে নতুন সুযোগ এনে দিয়েছে। রাশিয়ানদের এখনও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে…..তবে তা একেবারেই অসম্ভব আর নয়।sochi health
XS
SM
MD
LG