অ্যাকসেসিবিলিটি লিংক

২৩টি পদক নিয়ে সোচি অলিম্পিকের পদক তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র


সোচি অলিম্পিকের ১২ দিনের মাথায় যুক্তরাষ্ট্র পদক তালিকায় শার্ষে এখন। মোট পদকের সংখ্যা ২৩টি।

স্বর্ণ জেতার লক্ষ্য নিয়ে খেলেও খালি হাতে ফিরতে হলো রাশিয়ার হকি দলকে। বুধবার সোচি অলিম্পিকে হকি কোয়ার্টার ফাইনালে বোলশোই আইস ডোমে ফিনল্যান্ডের কাছে ৩-১ গোলে পরাজিত হয় রাশিয়ান টিম।

১৯৯২ সালের পর রাশিয়া হকিকে স্বর্ণ জিততে পারেনি। চার বছর আগে ভ্যাংকুয়েভারে কানাডার কাছে পরাজিত হয়ে কোয়ার্টারফাইনাল থেকে বাদ পড়েছিল এভাবেই।

শুক্রবার ফিনল্রান্ড মোকাবেলা করবে সুইডেনের।

এদিকে বুধবার নরওয়ের বায়থালন রিলে তারকা ওলে এইনার বোয়েরনডালেন ১৩তম স্বর্ণ জিতেছেন। এটিই শীতকালীন অলিম্পিকে সবোর্চ্চ সংখ্যক স্বর্ন। সোচিতে এটি তার দ্বিতীয় স্বর্ণ জয়। ১০ কিলোমিটার স্পিন্ট জেতা এই তারকার বয়স ৪০ বছর এবং তিনিই সর্বোচ্চ বয়সী একক স্বর্ণ বিজয়ী।
২০৬ সালে তুরিন অলিম্পিকে স্কেলেটন রেসার কানাডিয়ান ডাফ গিবসনের বয়স তখন ছিল ৩৯ বছর।

মেয়েদের রিলেতেও নরওয়ে বুধবার স্বর্ন জিতেছে। নরওয়ের ম্যারিট বোয়েরগেন এবং ফ্লাগষ্টাড ওয়েষ্টবার্গ প্রথম রেস শেষ করেন। বোয়েরগেনের এটি পঞ্চম অলিম্পিক স্বর্ণ এবং দ্বিতীয় সোচি স্বর্ণ।
এছাড়া পুরুষ স্প্রিন্টে স্বর্ন জিতেছেন ফিনল্যান্ডের সামি জাউহোজায়েরভি ও লিভো নিস্কানেন। আমেরিকার স্কিয়ার টেড লিগেটি স্বর্ণ জেতেন। সুইজারল্যান্ডের প্যাট্রিজিয়া কুমার নারীদের স্নোবোর্ডিং এবং রাশিয়ার ভিক উইল্ড পুরুষদের স্নোবোর্ডিং এ স্বর্ন জেতেন।
আরো স্বর্ণ বিজয়রীরা হচ্ছেন, স্পিডস্কেটিং এ চেক রিপাবলিকের মার্টিনা সাবলিকোভা, ববস্লেডিঙ এ কানাডার কাইলি হামফ্রিস ও হিদার মায়সে।
ফিগারস্কেটিং এ দক্ষিন কোরিয়ার ইউনা কিম স্বর্ণ জয়েরচেষ্টা করছেন।
XS
SM
MD
LG