অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিন কোরিয়া সাইবার আক্রমনের ব্যাপারে সতর্কতা সংঙ্কেতর মাত্রা বাড়িয়ে দিয়েছে

  • VOA Bangla

দক্ষিন কোরিয়ার সামরিক বাহিনী , সরকারী কর্তাব্যক্তিরা যেটাকে কিনা ব্যাপক বিস্তৃত সাইবার আক্রমন বলে চিহ্নিত করেছেন তার ব্যাপারে সতর্কতা সংঙ্কেতর মাত্রা বাড়িয়ে দিয়েছে । এ আক্রমনে দক্ষিন কোরিয়ার সাইবার নেটওয়ার্কের অন্তর্গত বেশ কিছু প্রথম শ্রেনীর বেতার সম্প্রচার বিভাগ ও শীর্ষ ব্যাঙ্ক অচল হয়ে পড়েছে ।
সৌলে প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে বলা হচ্ছে উত্তর কোরিয়ার কোনো সংশ্লিষ্টতা , এক্ষেত্রে , একদম উড়িয়ে দেওয়া যায় না । দক্ষিন কোরিয়ার বিরূদ্ধে এধরনের সাইবার আক্রমন আগেও তারা চালিয়েছে । তবে দক্ষিন কোরিয়ার ইন্টারনেট ও সিকিউরিটি এজেন্সি বলছে – এ আক্রমন দেশের বাইরে থেকে আসছে , এখনো অব্দি তার কোনো প্রমান তাঁরা পাননি । এ অচল অবস্থা শুরূ হয় বুধবার অপরাহ্ন থেকে । কম হলেও তিনটি সম্প্রচার ব্যবস্থা KBS – MBC – YTN , এদের কম্টিউটার অকেজো হয়ে পড়ে -- নিশ্চল হয়ে পড়ে শিনহ্যান ব্যাঙ্ক ও নংহাইয়ুপ ব্যাঙ্ক – এ দু’ই ব্যাঙ্কের কম্পিউটারও । দেশটির কিছু কিছু ATM ব্যবস্থাও নিশ্চল হয়ে পড়ে । দেশটির স্টক মার্কেটেরও ওপর এর কোনো প্রভাব না পড়লেও এখবর শুনে শেয়ার দরে পতন পরিলক্ষিত হয়েছে । দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে মুখপাত্র মিয কিম হায়েং বলেন – বিষয়টি নিয়ে তদন্ত চলছে – পাল্টা রক্ষা ব্যবস্থা নেওয়া হচ্ছে ।
বুধবার দিনের শেষের দিকে কিছু কিছু কম্পিউটারে অন লাইন ব্যবস্থা পুন:প্রবর্তিত হলেও অনেকেই কম্পিউটারে কোনো কাজই করতে পারেন নি এ দিন ।
XS
SM
MD
LG