অ্যাকসেসিবিলিটি লিংক

উগান্ডায় বিস্ফোরণের দায় স্বীকার করেছে আল শাহাব


উগান্ডায় বিস্ফোরণের দায় স্বীকার করেছে আল শাহাব

উগান্ডায় বিস্ফোরণের দায় স্বীকার করেছে আল শাহাব

সোমালি জঙ্গি গোষ্ঠি আল শাবাব উগান্ডায় বোমা বিস্ফোরণে দায় স্বীকার করেছে। ঐ বোমা বিস্ফোরণে অনেক ফুটবলামোদী দর্শক নিহত হয়েছেন। এরা সকলেই টেলিভিশনের বড় পদৃায় বিশ্বকাপ ফুটবল ফাইনাল খেলা দেখছিলেন।

আল শাবাবের একজন মুখপাত্র,যিনি আল ধিরি নামে পরিচিতি সংবাদদাতাদের বলেছেন যে এই জোড়াবোমা বিস্ফোরণ ঘটাতে কয়েক মাস ধরে প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি বলেন যে উগান্ডা যে সোমালি সরকারের সমর্থনে শান্তি রক্ষি বাহিনীতে যোগ দিয়েছে,এই আক্রমণ ছিল তারই প্রতিশোধ।
কাম্পালায় কর্মকর্তারা বলছেন যে হতাহতের সংখ্যা এখন দাঁড়িয়েছে ৭৪ এ । এর আগে পাওয়া এক রিপোর্টে জানা গেছে যে বিশ্বের নের্তৃবৃন্দ এই আক্রমণের নিন্দে জানিয়েছেন এবং উগান্ডা সরকারের প্রতি তাদের সমর্থন প্রকাশ করেছেন। উগান্ডার কয়েক হাজার সৈন্য জাতিসংঘ সমর্থিত সোমালিয়ার সরকারকে আল শাহাব এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠি থেকে রক্ষার জন্যে সে দেশে অবস্থান করছে।

সরকার বলছে যে একটি বোমা সেখানকার রাগবি ক্লাবে বড় পর্দায় যারা ফুটবল ম্যাচ দেখছিলেন তাদের ওপর আঘাত হানে এবং এর ফলে ৪৯ জন প্রাণ হারায় । আর অন্য বোমাটি বিদেশিদের কাছে জনপ্রিয় পার্শ্ববর্তী এলাকার একটি রেস্টুরেন্টে আঘাত হানলে আরো ১৫ জন প্রাণ হারায়। একজন মুখপাত্র জানান যে এ রকম আভাষ পাওয়া গেছে যে বিস্ফোরক ভর্তি বেল্ট পরিহিত আত্মঘাতী বোমাবাজরা এই আক্রমণ চালায়।
কাম্পালায় যুক্তরাষ্ট্র দূতাবাসের একজন মুখপাত্র জোয়ান লোকার্ড বলছেন যে নিহতদের মধ্যে একজন আমেরিকান নাগরিক রয়েছেন এবং আরো অনেকেই আহত হয়ে থাকতে পারেন।
ও দিকে উগান্ডার পুলিশ প্রধান এই আক্রমণকে আল শাবাবের সাম্প্রতিক হুমকির সঙ্গে মিলিয়ে দেখছেন। ঐ গোষ্ঠিটি আল ক্বায়দার সঙ্গে সম্পৃক্ত রয়েছে।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG