অ্যাকসেসিবিলিটি লিংক

আল শাবাবের শতাধিক জঙ্গিকে হত্যা করেছে আফ্রিকান ইউনিয়ন বাহিনী


সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন বাহিনী বলছে যে, আজ একটি সামরিক চৌকি আক্রমণকারীদের মধ্যে শতাধিক আল শাবাব জঙ্গিকে সৈন্যরা হত্যা করেছে।

কর্মকর্তারা এবং সেখানকার বাসিন্দারা বলছেন যে, জঙ্গিরা মোগাদিশু থেকে প্রায় ২৬০ মাইল উত্তরে ইথোপীয় ঘাঁটির হালগান গ্রামে প্রথমে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটায় এবং তারপর সেখানে ঝটিকা আক্রমণ চালানোর চেষ্টা করে।

আফ্রিকান ইউনিয়ন বাহিনী বা এএমআইএসওএম এর একজন মুখপাত্র কর্ণেল জোসেফ কিবেট ভয়েস অফ আমেরিকার সোমালি বিভাগকে বলেছেন যে, ইথোপীয় এবং সোমালী সৈন্যরা ভোর বেলাকার ঐ হামলা প্রতিহত করেছে। তিনি জানান, প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে ঐ আক্রমণে অন্তত ১১০ জন জঙ্গি নিহত হয়েছে।

সোমালিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলছে, কমপক্ষে ১২০ জন জঙ্গি নিহত হয়েছে।

ঐ গ্রামের চেয়ারম্যান গুহাদ আব্দি ওয়ারসামে ভয়েস অফ আমেরিকাকে বলেন যে, আল শাবাব দুটি আক্রমণ চালায়। একটির লক্ষ্য ছিল ইথোপিয়ান সৈন্যদের আবাসিক স্থান এবং অন্যটি ছিলো সোমালি সরকারের ঘাঁটি। তিনি বলেন, এ দুটি হামলাই ব্যর্থ হয়েছে এবং হামলাকারীদের মরদেহ গ্রামে পড়ে আছে।

সেখানকার বাসিন্দারাও এটা নিশ্চিত করেছেন যে, সরকারী ও ইথোপীয় সৈন্যরা হালগান গ্রাম নিয়ন্ত্রণ করছে।

আল শাবাবের নিজস্ব বেতার আন্দালুস বলছে যে, তারা ঐ আক্রমণে ৪৩ জন ইথোপীয় সৈন্যকে হত্যা করেছে এবং ঘাঁটিটি ধ্বংস করেছে। গ্রামবাসীরা বলছেন অন্তত ৫ জন অসামরিক লোক নিহত হয়। আল শাবাব বলছে তাদের ১৬ জন যোদ্ধা নিহত হয়।

XS
SM
MD
LG