অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী পদত্যাগ করেছেন


ইয়ংপিয়ং দ্বীপ

ইয়ংপিয়ং দ্বীপ

দক্ষিণ কোরিয়ার একটি দ্বীপের ওপর উত্তর কোরিয়ার মারাত্মক হামলার মোকাবেলা যে ভাবে করেছেন, তার তীব্র সমালোচনার প্রতিক্রিয়ায় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী, পদত্যাগ করেছেন।

দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়াং বাক, কিম তেই ইয়ংসের পদত্যাগপত্র আজ গ্রহন করেছেন। ক্ষমতাসীন দলের এবং বিরোধী আইনপ্রনেতাদের কাছ থেকে, তাদের ভাষায়, কিম তার দুর্ব্বল এবং স্লথ প্রতিক্রিয়ার জন্যে তীব্র সমালোচনার মুখে পড়েন। উত্তর কোরিয়া মঙ্গলবার, দুই কোরিয়ার মধ্যে বিতর্কিত পানি সিমানার কাছে ইয়নপিয়ং দ্বীপের ওপর হামলা চালায়।

উত্তর কোরিয়া ইয়নপিয়ং দ্বীপে প্রায় ১০০ গোলা নিক্ষেপ করে। এতে নিহত হয় দুজন দক্ষিণ কোরিয় খনি শ্রমিক ও দুজন বেসামরিক লোক। আহত হযে আঠার জন। পিয়ংইয়ং বলছে তাদের ভাষায়, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর উষ্কানিমুলক মহড়া্য় এই দ্বীপ থেকে গোলা নিক্ষেপ করা হলে প্রতিরক্ষার প্রতিক্রিয়ায় তারা হামলা চালিয়েছে। উত্তর কোরিয়া এই দ্বীপটির সার্ব্বভৌমত্ব ও পানিসীমানা তার বলে দাবী করছে।

দক্ষিণ কোরিয়া মংগলবারের হামলার প্রতিশোধ হিসেবে উত্তর কোরিয়ার উপকুলীয় ঘাঁটির ওপর প্রায় ৮০ টি গোলা নিক্ষেপ করে, ফলে দু পক্ষের মধ্যে গোলা গুলি বিনিময় হয়। দক্ষিণ কোরিয়ার একজন সামরিক কর্মকর্তা আজ বলেন, উত্তর কোরিয়ার বোমা হামলার ১৩ মিনিট পর পাল্টা হামলা শুরু হয় এবং উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।

প্রেসিডেন্ট লি’র সরকার আজ, ইয়ংপিয়ং দ্বীপে সামরিক উপস্থিতি আরো বৃদ্ধি এবং আগামী হামলার প্রত্যুত্তর আরো আগ্রাসী ভাবে দেওয়ার জন্যে তাদের যুদ্ধ নীতি পরিবর্তন করবে বলে প্রতিজ্ঞা ব্যাক্ত করেন।

XS
SM
MD
LG