অ্যাকসেসিবিলিটি লিংক

স্পেনে এক ভয়াবহ ট্রেন দুর্ঘনায় মৃতের সংখ্যা এখন ৭৮


উত্তর স্পেনের একটি শহরের কাছে ভয়াবহ ট্রেন দুর্ঘনায় মৃতের সংখ্যা ৭৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ১৪০ জনের অধিক। কিভাবে লাইনচ্যুত হয়ে দেশের ৪০ বছরের মধ্যে ভয়াবহতম এই দুর্ঘটনাটি ঘটেছে তার কারন অনুসন্ধানে কাজ করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নতুন প্রকাশিত নিরাপত্তা ক্যামেরার ফুটেজে দেখা যায়, প্রাচীন শহর সান্তিয়াগো ডে কম্পোস্তেলার বাইরে মোড় ঘোরার সময় ট্রেনের বগি লাফিয়ে লাইনের বাইরে চলে যায় এবং একটি কংক্রিটের দেয়ালে আঘাত করে।

ধারনা করা হচ্ছে নির্ধারিত গতিবেগ ঘন্টায় ৮০ কিলোমিটারের চেয়ে দুর্ঘটনার সময় ট্রেনটির গতিবেগ ছিল দ্বিগুন। কর্তৃপক্ষ ট্রেনের এক চালকের বিরুদ্ধে অনুষ্ঠানিক তদন্ত চালাচ্ছে।

স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো র‌্যাজয়, নিজ জন্মস্থান সান্তিয়াগো ডে ক্যাম্পোস্তেলা শহরের দুর্ঘটনাস্থল এবং হাসপাতালে আহতদের চিকিৎসা অবস্থা পরিদর্শন করেন। তিনি দুর্ঘটনায় নিহতদের সম্মানে তিন দিনের শোক ঘোষণা করেন।

রাষ্ট্রীয় রেলওয়ে কোম্পানী রেনফে জানায় মাদ্রিদ থেকে ছেড়ে আসা ট্রেনটির গন্তব্য ছিল উত্তর পশ্চিমের শহর ফেরোল।

দুর্ঘটনাটি এমন সময় ঘটেছে যখন সান্তিয়াগো ডে ক্যাম্পোস্তেলা শহরে যীশু খ্রীষ্টের অনুসারী সেন্ট জেমসের সম্মানে অনুষ্ঠিতব্য বার্ষিক খ্রীষ্টান উৎসবের প্রস্তুতি চলছিল। স্থানীয় কর্তৃপক্ষ বৃহস্পতিবার উৎসব বাতিল ঘোষনা করে, দুর্ঘটনায় মৃতদের সম্মানে পুরো গ্যালিসিয়া অঞ্চলে সাতদিনের শোক ঘোষনা করেছে।

১৯৭২ সালে দক্ষিন স্পেনে বাস-ট্রেন সংঘর্ষে ৮০ জন নিহত হওয়ার পর এটিই স্পেনে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা।
XS
SM
MD
LG