অ্যাকসেসিবিলিটি লিংক

সহিংস জঙ্গীবাদ প্রতিরোধ প্রয়াসের লক্ষ্য শুধু আইএস নয়, সকল জঙ্গীবাদী গোষ্ঠী: রিচার্ড ষ্টেঙ্গেল


যুক্তরাষ্ট্রের পাবলিক ডিপ্লোমেসী ও পাবলিক এ্যাফেয়ার্স বিষয়ক আন্ডার সেক্রেটারী রিচার্ড ষ্টেঙ্গেল পররাষ্ট্র মন্ত্রনালয়ের কাউন্টারিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম (CVE) বা সহিংস জঙ্গীবাদ মোকাবেলা নিয়ে কথা বলেন। ভয়েস অব আমেরকির পাম ডকিনস তার সাক্ষাৎকার নেন। কি বলেছেন তিনি, সাক্ষাৎকারটি শুনে সেলিম হোসেন জানাচ্ছেন সে বিষয়ে।

সহিংস জঙ্গীবাদ মোকাবেলা নিয়ে কি আগ্রগতি হয়েছ এমন প্রশ্নে রিচার্ড ষ্টঙ্গেল বলেন, আশা করা হচ্ছে এবার জাতিসংঘ সাধারণ পরিষদে বিষয়টি নিয়ে কথা বলবেন বিশ্ব নেতৃবৃন্দ।

“ফেব্রুয়ারী মাসে প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগে হোয়াইট হাউজে অনুষ্ঠিত সহিংস জঙ্গীবাদ মোকাবেলা বিষয়ক সম্মেলনের আগ্রগতি উঠে আসবে জাতিসংঘ সাধারণ অধিবেশনে”।

তিনি বলেন সহিংস জঙ্গীবাদ একটি বৈশ্বিক সমস্যা এবং দিন দিন এ সমস্যা বেড়েই চলছে। প্রেসিডেন্ট ওবামা চান এবারের সাধারণ অধিবেশনে বিশ্ব নেতৃবৃন্দ ইসলামিক ষ্টেটের জঙ্গী কর্মকান্ড প্রতিরোধের ওপর জোর দিন যার মধ্য দিয়ে মূলত: সহিংস জঙ্গীবাদ প্রতিরোধে একটি সমন্বিত উপায় বের হয়ে আসতে পারে। কারন এর মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে বহু বিষয়।

সহিংস জঙ্গীবাদ মোকাবেলা বিষয়ক সুনির্দষ্ট কি কি বিষয় এবার সাধারন অধিবেশনে বিশ্ব নেতৃবৃন্দের আলোচনায় উঠতে পারে এমন প্রশ্নে আন্ডার সেক্রেটারী বলেন;

“আলোচনার প্রধান একটি বিষয় হচ্ছে isis বা দাইশ এর বিশ্বায়ন। isis এর কর্মকান্ড বেড়েই চলছে। তারা বাজআর সৃষ্টি করছে। নানা কায়দায় বাড়ছে সহিংসতা। শিক্ষার মাধ্যমে এর বিস্তৃতি হচ্ছে। তাদের কাছ থেকে যারা নিজ সমাজে ফিরে আসছে-তারাও এর বিস্তৃতি ঘটাচ্ছে। তাদেরকেও সচেতন করার প্রচেষ্টা চলছে”।

তিনি বলেন ফেব্রুয়ারীতে হোয়াইট হাউজের সম্মলেনর পর সিহংস জঙ্গীবাদ নিরসনে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। দুবাইতে counter terrorism center হয়েছ। এসবের অগ্রগিত সম্পর্কে তিনি বলেন,

“এসব প্রতিষ্ঠান ভালো কাজ করছে। যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমীরাতের যৌথ একটি প্রয়াস এটি। আমাদের কৌশলের একটি অংশ। শুধু যুক্তরাষ্ট্র আইএস নয়, এর লক্ষ্য সমগ্র মুসলিম বিশ্বর বিরুদ্ধে আইএস এর যে সিহংসতা তা প্রতরোধ করা”।

রিচার্ড ষ্টেঙ্গেল বলেন আপাতভাবে মনে হতে পারে সহিংস জঙ্গীবাদ প্রতরোধের এই প্রয়াস শুধুমাত্র আইএস এর বিরুদ্ধে; কিন্ত তা নয়। বোকো হারাম, আল শেবাবসহ যত জঙ্গীবাদী গোষ্ঠী রয়ছে সকলের বরুদ্ধেই।

XS
SM
MD
LG