অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকুলে তুষার ঝড় মোকাবেলার প্রস্তুতি


যুক্তরাষ্ট্রের পূর্ব উপকুলের অধিবাসিরা প্রস্তুতি নিচ্ছেন তুষার ঝড় মোকাবেলার। আবহাওয়া কর্তৃপক্ষ আভাস দিয়েছেন আজ শুক্রবার বিকাল থেকে শুরু হয়ে তুষার ঝড় চলবে রবিবার সকাল পর্যন্ত। জ্লাটিকা হোকের প্রতিবেদন থেকে তথ্য নিয়ে এ বিষয়টি নিয়ে আলোচনা করছেন শোনাচ্ছেন রোকেয়া হায়দার এবং সেলিম হোসেন।

আবহাওয়া কর্তৃপক্ষের সতর্ক বার্তায় বলা হয়েছে ওয়াশিংটন ডিসি, বাল্টিমোর এবং নিউইয়র্ক সিটি মেট্রো এলাকায় রেকর্ড পরিমাণ তুষার ঝড় হতে পারে। এছাড়া আজ বিকাল থেকে ভারী তুষারপাত হবে ১৫টি রাজ্যে। ৩০ থেকে ৯০ সেন্টিমিটার তুষার জমার সম্ভাবনা রয়েছে। সঙ্গে সঙ্গে প্রবল ঝড়ো বাতাস বইবে এবং উপকুলীয় অঞ্চলে বন্যা হতে পারে।

এই প্রবল তুষার দুর্যোগ মোকাবেলায় ঐসব এলাকার লোকজন যে যার মতো প্রস্তুতি নিয়েছেন। বড় রাস্তাগুলোয় ইতিমধ্যেই লবনা পানি ছাড়ানো হয়েছে। দুর্যোগ মোকাবেলায় অধিবাসিরা খাবার সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার বিভিন্ন খাবারেরর দোকানগুলোতে ছিল উপচে পড়া ভিড়। হার্ডওয়ারেরর দোকানে গিয়ে অনেকেই বরফ গলানোর লবন, শোভেলসহ প্রয়োজনীয় উপাদান পাননি।

ভার্জিনিয়ার হাডৃওয়্যার ষ্টোরের কর্মী ডেরেক ষ্টট্যাটন যেমনটি বলছিলেন:

“তুষার পরিস্কারেরর শোভেল বা বেলচা সবচেয়ে বেশি কিনেছেন মানুষ। আমাদের দোকানের প্রায় সব বিক্রি হয়ে গেছে, মাত্র তিন চারটা আছে”।

রাজনীতিক এবং স্থাণীয় সরকারেরর কর্মকর্তারা অধিবাসিদেরকে নিরাপদ থাইকার প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়েছেন।

নিউইয়র্কের হেম্পষ্টিড শহরেরর সুপারভাইজার এ্যান্থনী স্যান্তিনো বলছিলেন:

“দুর্যোগে নিরাপদ থাকতে উপস্থিত বুদ্ধি প্রয়োগ করুন, খিব দরকার না হলে শনিবার ঘরে থাকুন। রাস্তায় গাড়ী বের করবেন না। গাড়ীগুলো ড্রাইভওয়তে রাখার চেষ্টা করুন যাতে কর্তৃপক্ষের জন্যে রাস্তার জমে থাকা তুণষার পরিস্কার করা সহজ হয়”।

কিছু কিছু শহর ও রাজ্যে শুক্রবার সন্ধ্যা থেকে জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে।

শোনা যাক ম্যারীল্যান্ড গভর্ণর ল্যারী হোগানের বক্তব্য:

“আমাদের প্রথম এবং প্রধান অগ্রাধিকার হচ্ছে ম্যারিল্যান্ডকে নিরাপদ রাখা”।

রাজধানী ওয়াশিংটনের অধিবাসিরা বেশ সন্ত্রস্ত অবস্থায় আছেন। সামান্য খারাপ আবহাওয়াতেই ওয়াশিংটন অকেজো হয়ে যাওয়ার ইতিহাস রয়েছে। গেল বুধবার রাতে মাত্র ৫ সিন্টিমিটার তুষারপাতে ওয়াশিংটনের হাইওয়েগুলোতে শত শত গাড়ী আটকে যায়।

সেদিন রাতে আটকে থাকা দুয়েকজন মানুষের বক্তব্য ছিল এমন:

“পিচ্ছিল রাস্তায় প্রায় ২০টি গাড়ী আটকে যায়। ৫ ঘটন্টায়ও কোনো পুলিশ আসেনি। ওথখানে বসে থাকতে হয়েছে। পুলিশের সঙ্গে যখন কথা হয় তখন তারা বলে তোমাদের নামে হিট এ্যান্ড রান অভিযোগ করা হবে”।

সেদিন বহু মানুষ, যারা একটু দূরে থাকেন, বাড়ী পৌছাতে কয়েক ঘন্টা লাগে। আমি নিজেও বুধবার রাত আটটায় ভয়েস অব আমেরিকা ষ্টুডিো থেকে কাজ শেষ করে গাড়ী নিয়ে রওনা দিয়ে রাত সাড়ে ১০টায় ম্যারীল্যান্ডের রকভীলে আমার ঘরে পৌছাই। স্বাভাবিক সময়ে ২৫ মিনিট লাগে। রাস্তায় কিছুদুর পরপরই দেখা যায় দুর্ঘটনার দৃশ্য।

ওয়াশিংটন ডিসির মেয়র মিউরিয়েল বওজার দু:খ প্রকাশ করেন।

“যথাযথ ব্যাবস্থা না নিতে পারায় আম,রা ভীষণভাবে দু:খিত”।

তুষার ঝড়ের সময় গনযোগাযোগ ব্যাবস্থা বন্ধ থাকবে। বড় কিছু রাস্তহা পরিস্কার করা হলেও রবিবার সকাল পর্যন্ত চলা এই তুষার ঝড় ও তুষারপাতের পর জনজীবন স্বাভাবিক হতে বেশ সময় হয়ত লাগবে।

XS
SM
MD
LG