অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া ও ইরাকে অই এস এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের জোরালো অভিযান


যুক্তরাষ্ট্রের নের্তৃত্বধীন জোট গতকাল শুক্রবার সিরিয়ায় ইসলামিক স্টেটকে লক্ষ্য করে পাঁচবার বিমান অভিযান চালায় এবং ইরাকে এই জঙ্গি গোষ্ঠির ওপর কুড়ি বার বোমা বর্ষণ করে।

যৌথ টাস্ক ফোর্স এক বিবৃতিতে বলেছে যে সিরিয়ার বিমান হামলাগুলো আল হাসাকা , আর রাক্কা , মানবিজ এবং মারার মতো কৌশলগত ভাবে গুরুত্ব্পূর্ণ ইউনিটের ওপর আঘাত হানে এবং ঐ অঞ্চলে ইসলামি স্টেটের মালিকানাধীন একটি ভবন এবং গাড়ির ক্ষতি সাধন করে। পালমিরার কাছে আরেকটি অভিযানে লোডার এবং ট্র্যাক্টারের মতো ইসলামিক স্টেটের সেই সব সাজ সরঞ্জাম নষ্ট করে দেয়া হয় যা কীনা জঙ্গিরা নির্মাণ কাজে ব্যবহার করে থাকে। ইরাকের রামাদির কাছে চারবার আক্রমণে ইসলামিক স্টেটের দুটি কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ ইউনিটে আঘাত হেনে সাজ সরঞ্জাম নষ্ট করে দেওয়া হয়।

এরই মধ্যে রাশিয়ার বিমানবাহিনীর সমর্থনে সিরীয় সৈন্যরা স্থল অভিযা্নকালে হামা প্রদেশের মধ্যাঞ্চলে বিদ্রোহীদের কবল থেকে একটি গ্রাম মুক্ত করে। উত্তরে আলেপ্পো প্রদেশে বিদ্রোহীরা ইসলামিক স্টেটের অগ্রযাত্রা প্রতিহত করতে লড়াই করে। যুক্তরাষ্ট্র বলছে যে সিরিয়ার ব্যস্ত আকাশ সীমায় সামিরক দূর্ঘটনা এড়ানোর উপায় নিয়ে এখন তারা রাশিয়ার সঙ্গে আলোচনা আবার ও শুরু করবে।

XS
SM
MD
LG