অ্যাকসেসিবিলিটি লিংক

নেপালে ভুমিকম্পে তেরো শয়েরও বেশী মানুষ নিহত হয়েছেন


নেপালে গত ৮০ বছরে ঘটে যাওয়া ভয়াবহ ভুমিকম্পে তেরো শয়েরও বেশী মানুষ নিহত হয়েছেন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানানো হয়েছে।যুক্তরাস্ট্রসহ বিশ্বেরবিভিন্ন দেশ নেপালে ভুমিকম্প আক্রান্তদেরকে সহায়তা করতে সাহায্য কর্মী পাঠাচ্ছে।

আজ শনিবার স্থানীয় সময় দুপুরের একটু আগে নেপালের রাজধানী কাঠমন্ডু থেকে ৮০ কিলোমিটার উত্তর-পশিচমে ৭.৮ মাত্রার ভূম কম্পন আঘাত হানে এবং এর ফলে সর্বোচ্চ পর্বতসৃঙ্গ মারত্মক তুষার ধ্বস নামে। পর্বত আরোহীরা পাহাড় থেকে গড়িয়ে পড়েন এবং বেইস ক্যাম্পের লোকজন মাটি ও পাথরের নীচে চাপা পড়েছেন। এই ভুকম্পনে ভারতে ২০ জন প্রাণ হারিয়েছেন , ভূটান , তিব্বত ও চীনা সীমান্ত মএলাকা থেকেও হতাহতের খবর পাওয়া গেছে। প্রাথমিক ঐ ভূমিকম্পের ঘন্টা খানেক পর ৬.৬ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। কাঠমন্ডু থেকে ভয়েস অফ আমেরিকার দক্ণি পুর্ব এশিয়া সংবাদদাতা স্টিভ হারম্যান জানচ্ছেন কাঠমন্ডুর অনেক পুরোনো ভবন পড়ে গেছে এবং সেখানকার হিন্দু মন্দিরগুলো ও বিধ্বস্ত হয়েছে।

উদ্ধার কর্ম ঐ পার্বত্য অঞ্চলে শুরু হয়েছে। ভারত ও পাকিস্তান সহ নেপালের প্রতিবেশিরা এই ঘটনায় শোকবার্তা পাঠিয়েছে এবং সহায়তা প্রদানের কথা বলেছে। কাঠমন্ডু বিমান বন্দর বন্ধ রয়েছে এবং সব রকম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

XS
SM
MD
LG