অ্যাকসেসিবিলিটি লিংক

জার্মানীতে জি সেভেন শীর্ষ সম্মেলন শেষ হলো


Obama US Germany G-7

Obama US Germany G-7

বিশ্বের শক্তিধর দেশগুলো একমত হয়েছে যে, পূর্ব ইউক্রেনে রাশিয়া যে আগ্রাসন চালিয়েছে তার ফলে রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা বলবত্ করতে হবে। প্রেসিডেন্ট ওবামা বলেন, রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্ব লঙ্ঘন করছে।

রবিবার জার্মানীতে জি সেভেনের শীর্ষ আলোচনা শুরু হওয়ার আগে প্রেসিডেন্ট বারাক ওবামা এবং জার্মান চান্সেলার এ্যাঙ্গেলা মার্কেল বাভারিয়া অঞ্চলের মনোরম এলাকা ক্রুনে নিজেদের মধ্যে ঘরোয়া আলোনায় মিলিত হন। সেখানে বিলাসবহুল হোটেল Schloss Elmau Castle-এ শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে চান্সেলার মার্কেল দুটি দেশের মধ্যেকার সম্পর্ককে সাধুবাদ জানান এবং প্রেসিডেন্ট ওবামাকে স্বাগত জানিয়ে বলেন, ‘আমরা জার্মানীর একীকরণের ২৫ বছর পালন করছি, এবং এই সুযোগে আমি কেবলমাত্র এটাই বলতে চাই – ‘ধন্যবাদ’। তিনি বলেন, বর্তমানে আমাদের মধ্যে অনেক মতপার্থক্য রয়েছে তা সত্ত্বেও আমেরিকা, যুক্তরাষ্ট্র, আমাদের বন্ধু, আমাদের শরীক এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার তাদের সঙ্গে আমরা ঘনিষ্ঠভাবে সহযোগিতা করছি কারণ, আমাদের পারস্পরিক স্বার্থের কারণেই তা করছি, কারণ আমরা সেটা করতে চাই এবং তার কারণ আমাদের রয়েছে অভিন্ন মূল্যবোধ’।

মিঃ ওবামা, চ্যন্সেলার মার্কেল এবং ওই গ্রামের জনগনকে তাদের আতিথেয়তার জন্য ধন্যবাদ জানান। তিনি শীর্ষ সম্মেলনে যে সব কর্মসূচী রয়েছে, সে কথাও উল্লেখ করেন - প্রেসিডেন্ট ওবামা বললেন ‘আমরা আগামী দুই দিনে Schloss Elmau-তে আমাদের ভবিষ্যতের অভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবো, বিশ্ব অর্থনীতি, যার ফলে চাকরী ও সুযোগ সৃষ্টি হবে, একটি শক্তিশালী ও সমৃদ্ধ ইওরোপীয় ইউনিয়ন বজায় রাখা, আটলান্টিকের উভয় প্রান্তের মধ্যে নতুন বাণিজ্যিক অংশীদারিত্ব গড়ে তোলা, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো, হিংসাত্মক উগ্রবাদ প্রতিহত করা থেকে নিয়ে জলবায়ু সবকিছু নিয়েই আলোচনা হবে’। এসব বিষয়েই বিস্তারিত আলোচনা হয়।

আজকের মুল জি সেভেন বৈঠকে চান্সেলার মার্কেল ইওরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, কানাডার প্রধানমন্ত্রী স্টিভেন হারপার, প্রেসিডেন্ট ওবামা, ফরাসী প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলান্দ, বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ইটালীর প্রধানমন্ত্রী মাতেও রেনযি, এবং ইওরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জাঁ ক্লদ জুনকার অংশগ্রহণ করেন।

XS
SM
MD
LG